শুক্রবার ২৩ আগস্ট, ২০১৯ ইং , ৮ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ২১ জিলহজ, ১৪৪০ হিজরি

বিজ্ঞাপন

লেফট ওভার মাংসের রেসিপি

আগস্ট ১৪, ২০১৯ | ১০:০০ পূর্বাহ্ণ

কুরবানির মাংস পরিমাণে অনেক রান্না হয়। কয়েকদিন ধরে খেতে খেতে বিরক্তি এসে যায় অনেক সময়। লেফট ওভার রান্না মাংস দিয়ে ঈদের দুই বা তিনদিন পর তৈরি করতে পারেন মজার স্ন্যাকস। সারাবাংলার জন্য লেফট ওভার মাংস দিয়ে ব্রেড পাউরুটি আর মিটলোফের রেসিপি দিয়েছেন রন্ধনবিদ মাশাওফি আমিন।

ব্রেড পিজ্জা

লেফট ওভার মাংসের রেসিপি

উপকরণ

  1. পাউরুটি – ২ পিস
  2. টমেটো সস – ২ টেবিল চামচ
  3. চিনি -১ চা চামচ
  4. কোরবানির রান্না করা বেঁচে যাওয়া মাংস
  5. ক্যাপসিকাম কুচি, মাশরুম কুচি ও বেবী কর্ন কুচি
  6. মোজারেলা ও কিষাণ পনির
  7. সয়াসস – ২ টেবিল চামচ ও
  8. ওয়েষ্টার সস – ১ চা চামচ

পদ্ধতি

বিজ্ঞাপন

প্রথমেই পিজ্জার জন্য পুর তৈরী করে নিতে হবে। রান্না করা গরুর মাংসের মশলা ছাড়িয়ে কিচেন সিজার দিয়ে কুচি কুচি করে কেটে নিন।
এরপর প্যানে সামান্য তেল গরম করে ক্যাপসিকাম,মাশরুম ও বেবী কর্ন কুচি তেলে দিন। এর মধ্যে সয়াসস ও ওয়েস্টার সস দিয়ে নাড়াচাড়া করুন। একটু নরম হয়ে ঝরঝরে হয়ে এলে এর মধ্যে কুচোনো মাংসটা দিয়ে দিন। একটু নেড়ে চেড়ে নামিয়ে ফেলুন।
এবার এক পিস বড় পাউরুটি নিয়ে তার উপরে টমেটো সস মাখিয়ে নিন,তারপর মোজারেলা পনির গ্রেট করে রুটির উপর ছড়িয়ে দিন।এরপর তৈরী করে রাখা পুরটা পাউরুটির উপর ভালো করে ছড়িয়ে দিন। এবার কিষাণ পনিরের কয়েকটি টুকরো পুরের উপরে দিয়ে দিন। চাইলে ব্লাক ওলিভ ও রেড ক্যাপসিকাম দিয়ে টপিং করতে পারেন। সবশেষে, মোজারেলা চীজ আরেকবার গ্রেট করে দিয়ে দিতে পারেন।
এখন প্রি-হিট করা ইলেক্ট্রিক ওভেনে পিজ্জা গুলি দিয়ে ৭থেকে ৮ মিনিট রেখে বের করে আনুন। তৈরী হয়ে গেল, বেঁচে যাওয়া রান্না কোরবানীর মাংস দিয়ে বাচ্চাদের টিফিনের জন্য সুস্বাদু ব্রেড পিৎজ্জা। চমৎকার এই পিজ্জা বিকেলের নাস্তা হিসেবেও পরিবেশন করতে পারেন।

মিটলোফ

লেফট ওভার মাংসের রেসিপি

উপকরণ

  1. কোরবানীর রান্না করা বেঁচে যাওয়া মাংস আধা কেজি পরিমাণ
  2. সয়াসস – ২ টেবিল চামচ
  3. ওয়েস্টার সস – ২ চা চামচ
  4. ধনে পাতা কুচি – ১/২ কাপ
  5. পেঁয়াজ কুচি – ১ কাপ
  6. রসুন কুচি – ২ টেবিল চামচ
  7. মরিচ কুচি – ২ টেবিল চামচ
  8. ক্যাপসিক্যাম কুচি – ১/২ কাপ (ঐচ্ছিক)
  9. পাউরুটি – ৩ পিস
  10. লিকুইড দুধ – ১/২ কাপ
  11. ডিম – ২ টা
  12. লবণ – আনদাজমতো
  13. লেবুর রস – ২ টেবিল চামচ
  14. টমেটো সস – ১/২ কাপ
  15. গোল মরিচ গুড়া – ১ চা চামচ

পদ্ধতি

প্রথমেই ফ্রাই প্যানে সাদা তেল দিয়ে পেঁয়াজ ও রসুন কুচি হালকা করে ভেজে উঠিয়ে রাখুন। এরপর একটি বাটিতে লিকুইড দুধ দিয়ে তার মধ্যে তিন পিস পাউরুটি ভিজিয়ে নিতে হবে। দুধে ভেজা পাউরুটি হাত দিয়ে মেখে রাখুন। এই লিকুইড দুধের জন্যেই মিটলোফটি খেতে নরম হবে।

কোরবানির মাংস থেকে মসলা ছাড়িয়ে কিচেন সিজার দিয়ে মাংসগুলোকে কুচি কুচি করে কেটে রাখুন। হাতেও ছিঁড়ে নিতে পারেন চাইলে।

এবার ডিম বাদে একে একে সব উপকরণ মেখে রাখা পাউরুটির বাটিতে দিয়ে ভালভাবে মাখুন। এরপরে ডিম দু’টো ভেঙ্গে মিশ্রনটির সঙ্গে ভালোভাবে মিশিয়ে দিন। এখন কুরবানির কুচোনো মাংসটা বাটির মিশ্রণের সঙ্গে ভালোভাবে মিশিয়ে নিন। এবার একটি বেকিং প্যানে ফয়েল পেপার দিয়ে মুড়ে নিয়ে মিটলোফের মিশ্রনটি ঢেলে দিন। উপরে একটু টমেটো সস দিয়ে ব্রাশ করে দিন। এবার ওভেনে ১৮০° সেলসিয়াসে ৩০ মিনিট বেক করে পরিবেশন করুন কোরবানির বেঁচে যাওয়া মাংস দিয়ে তৈরী করা মজাদার মিটলোফ।

সারাবাংলা/আরএফ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন