বিজ্ঞাপন

রোহিঙ্গা ইস্যুতে সমর্থন জানিয়ে ঢাকা ত্যাগ সুইস রাষ্ট্রপতির

February 7, 2018 | 3:40 pm

স্পেশাল করেসপেন্ডন্ট

বিজ্ঞাপন

ঢাকা: রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পক্ষে সুইজারল্যান্ডের সমর্থনের কথা জানিয়ে বুধবার দুপুরে ঢাকা ছাড়লেন সুইস রাষ্ট্রপতি আঁলা বেরসে। যাবার সময়, আইনের শাসন প্রতিষ্ঠায় বর্তমান সরকারের প্রচেষ্টাকে সাধুবাদ জানান সুইস রাষ্ট্রপতি। বলেন, গণতন্ত্রের যাত্রা অব্যাহত রাখতে।

সুইজারল্যান্ডের বাংলাদেশ মিশন থেকে পাঠানো এক বার্তায় বলা হয়, আঁলা বেরসে বলেছেন, ব্যাপক মাত্রার শরণার্থী সঙ্কটে আছে বাংলাদেশ। ছয় লাখ পঞ্চাশ হাজারেরও বেশি মানুষের জন্য আশ্রয় এবং অতি জরুরী সেবা সরবরাহ করা দেশটির এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য একটি বিরাট চাপ। এই সঙ্কট মোকাবেলা করতে বাংলাদেশ, জাতিসংঘের সংস্থাসমূহ এবং অন্য উন্নয়ন অংশীদারদের সঙ্গে সুইজারল্যান্ড ঘনিষ্ঠভাবে কাজ করছে।

বার্তায় আরও বলা হয়, শরণার্থী সংকটের একটি স্থায়ী সমাধানের জন্য মিয়ানমার ও বাংলাদেশ সরকারের মধ্যে চলমান অগ্রগতিকে সুইজারল্যান্ড স্বাগত জানায় এবং সেই সঙ্গে রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবর্তন স্বেচ্ছা, নিরাপদ এবং সম্মানজনক হবে- এ আশা রাখে।

বিজ্ঞাপন

রোহিঙ্গাদের জরুরী মানবিক সহায়তায় সুইস মানবিক সাহায্য সংস্থা ২০১৭ সালে ৮ মিলিয়ন সুইস ফ্রাঙ্ক সরবরাহ করেছে। ২০১৮ সালে সুইজারল্যান্ড ১২ মিলিয়ন সুইস ফ্রাঙ্ক অতিরিক্ত সহায়তা নিয়ে এই মানবিক প্রচেষ্টাতে যুক্ত থাকবে বলে জানান তিনি।

বাংলাদেশ সফরে এসে সুইজারল্যান্ডের রাষ্ট্রপতি আঁলা বেরসে গত সোমবার বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে একান্ত বৈঠক করেন। এ বৈঠক শেষে দ্বিপক্ষীয় বৈঠকে আঁলা বেরসে বলেন, ‘গণতন্ত্রকে আরও শক্তিশালী করতে এবং আইনের শাসন প্রতিষ্ঠায় বাংলাদেশ যে প্রচেষ্টা অব্যাহত রেখেছে সুইজারল্যান্ড তা গুরুত্ব দেয়। কেননা গণতন্ত্র এবং আইনের শাসন দুই দেশের রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্কের মূল ভিত্তি। এই নীতিতে সুইজারল্যান্ড বাংলাদেশ সরকার, সুশীল সমাজ এবং বেসরকারি সংস্থাগুলোর সঙ্গে কাজ করে যাবে।’

এর আগে সুইজারল্যান্ডের রাষ্ট্রপতি আঁলা বেরসে চারদিনের সফরে গত রোববার দুপুরে বাংলাদেশ সফরে আসেন। আঁলা বেরসের সফরের মধ্য দিয়ে এটাই হল কোনো সুইস রাষ্ট্রপতির প্রথমবারের মতো বাংলাদেশ সফর।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/এমএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন