মঙ্গলবার ১৫ অক্টোবর, ২০১৯ ইং , ৩০ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৫ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

গরমে দীর্ঘসময় মেকআপ ধরে রাখার কৌশল

আগস্ট ১১, ২০১৯ | ১০:৩০ পূর্বাহ্ণ

উৎসবের এই মৌসুমে সবাই কম বেশি সাজগোজ করেন। কিন্তু গরমে মেকআপ গলে যাওয়ার ভয় থাকে। আসুন দেখে নেই কীভাবে গরমে দীর্ঘক্ষন মেকআপ ধরে রাখবেন।

বিজ্ঞাপন

১ পরিষ্কার ত্বকে তেল-মুক্ত ময়েশ্চারাইজার মাখুন

মেকআপ করার আগে ত্বক ভালো করে পরিষ্কার করে নিন। তেল-ময়লা মুক্ত ত্বকে মেকআপ ভালোভাবে বসে। তারপর তেলমুক্ত ময়েশ্চারাইজার লাগান। ময়েশাচারাইজার ত্বকের আদ্রতা ধরে রাখে। তাই ময়েশ্চারাইজড ত্বকে ভালোভাবে মেকআপ বসে। আলাদা করে সানব্লক না লাগাতে চাইলে সানব্লকযুক্ত ময়েশাচারাইজার বেছে নিন ত্বকের ধরণ অনুযায়ী।

২ প্রাইমার দিন

বিজ্ঞাপন

ত্বকে ফাউন্ডেশন বা যেকোন মেকআপ দেওয়ার আগে প্রাইমার দিলে মেকআপ ভালোভাবে বসে। এটা দীর্ঘক্ষণ মেকআপ ধরে রাখতেও সাহায্য করে।

৩ লিকুইড ফাউন্ডেশন ও সেটিং পাউডার

গরমের দিনে ত্বকে লিকুইড ফাউন্ডেশন ব্যবহার করুন। খুব ঘন ফাউন্ডেশন না লাগিয়ে হালকা মসৃণ কোন লিকুইড ফাউন্ডেশন ভালো হবে এসময়ে। এটা ঘাম কমিয়ে দীর্ঘক্ষণ মেকআপ ধরে রাখবে। এখন বাজারে নানা ধরনের লং লাস্টিং বা দীর্ঘসময়ের উপযোগী ফাউন্ডেশন পাওয়া যায়। সেগুলো থেকে বেছে নিন আপনার ত্বকের রঙের সঙ্গে মিলিয়ে যে কোনটি। ত্বকে ফাউন্ডেশনের খুব হালকা প্রলেপ দিন। সারা মুখে না দিয়ে যেখানে ত্বকের রঙ সংশোধন প্রয়োজন, সেখানেই লাগান।

গরমে মেকআপ ধরে রাখতে ফাউন্ডেশনের পর অবশ্যই সেটিং পাউডার লাগান। ট্রান্সলুসেন্ট বা রঙবিহীন পাউডার ব্যবহার করুন।

৪ কনসিলার

ত্বকের রঙের সঙ্গে মিলিয়ে কনসিলার দিন। চোখের নীচে বা ত্বকের যে অংশের রঙ সংশোধন করা লাগবে, সেখানে খুব অল্প পরিমানে কনসিলার লাগান। ব্রাশের পরিবর্তে হাত দিয়ে চেপে বা স্পঞ্জ দিয়ে চেপে কনসিলার বসান। এতে কনসিলার দীর্ঘস্থায়ী হবে।

৫ চোখ ও ঠোঁটের সাজ

এই সময়ে চোখের সাজে পানিরোধী প্রসাধনী ব্যবহার করুন। মাসকারা, আইলাইনার, আই শ্যাডো সবই পানিরোধী হওয়া জরুরি।

আইশ্যাডো দেওয়ার আগে আই প্রাইমার বা কনসিলার লাগান চোখের পাতায়। এটা আইশ্যাডো দীর্ঘক্ষণ ধরে রাখবে। পাউডার আইশ্যাডোর পরিবর্তে ক্রিম আইশ্যাড দিলে এই গরমে আরও ভালো ফল পাওয়া যাবে।

মেকআপ হালকা রাখতে কোন আইশ্যাডো না দিয়ে শুধুই আইলাইনার, কাজল বা মাসকারা দিয়েই সেরে ফেলতে পারেন চোখের সাজ।

ঠোঁটের সাজে সবার আগে লিপ বাম লাগান। এতে ঠোঁট নরম থাকবে আর লিপস্টিক ভালোভাবে লাগানো যাবে। তারপর, লিপস্টিকের রঙের সঙ্গে মিলিয়ে লিপলাইনার লাগান। লিপস্টিক প্রথমবার দিয়ে টিস্যু দিয়ে চেপে নিন। তারপর আরেকবার দিন। বেশি চকচক করলে এবারও টিস্যু হালকা করে চেপে নিন। এভাবে লিপস্টিক দীর্ঘক্ষণ স্থায়ী হবে।

৬ কনট্যুর না করে ব্রনজার ব্যবহার করুন

এতে চেহারা স্বাভাবিক লাগবে। কপাল, কপোলের নীচে, চিবুকের নীচে ও নাকের দু’পাশে হালকা করে ব্রনজার দিয়ে তীক্ষ্ণতা আনুন।

৭ প্রাকৃতিক রঙের ব্লাশঅন

এই সময়ে যখন তখন বৃষ্টি হানা দিয়ে ধুয়ে দিতে পারে মুখের প্রসাধনী। তাই চেষ্টা করুন ক্রিম ব্লাশ ব্যবহার করতে। এটা পাউডার ব্লাশের তুলনায় দীর্ঘক্ষণ মুখে থাকবে।

৮ হাইলাইটার ব্যবহার করুন মেপে

মুখের যেসব অংশ কিছুটা উঁচু অর্থাৎ, চিকবোন, কপাল, নাকের ডগা এসব জায়গায় হালকা হাতে হাইলাইটার দিন। গরমের দিন অতিরিক্ত হাইলাইটার ব্যবহার থেকে বিরত থাকুন।

৯ সেটিং স্প্রে অবশ্যই

মেকআপ শেষে অবশ্যই সেটিং স্প্রে ব্যবহার করুন। এটা মেকআপকে দীর্ঘস্থায়ী করবে। এরপরও গরমে ঘেমে মেকআপ নষ্ট হলে টিস্যু দিয়ে না মুছে হালকা হাতে চেপে ঘাম মুছুন। আর যেসব জায়গায় প্রয়োজন সেসব জায়গায় হালকা হাতে চেপে পাউডার দিন। এতে মেকআপ ঠিক থাকবে।

মডেল - সাদিয়া আসফি তিশা

সারাবাংলা/আরএফ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন