বৃহস্পতিবার ২২ আগস্ট, ২০১৯ ইং , ৭ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ২০ জিলহজ, ১৪৪০ হিজরি

বিজ্ঞাপন

‘কাশ্মিরে স্বাভাবিকতা ফিরিয়ে আনতে প্রশাসনকে সময় দিতে হবে’

আগস্ট ১৩, ২০১৯ | ৪:২৭ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

জম্মু ও কাশ্মিরে জারি করা ভারত সরকারের বিভিন্ন বিধিনিষেধে এখনই হস্তক্ষেপ করতে চায় না দেশটির সুপ্রিমকোর্ট। কাশ্মিরে স্বাভাবিকতা ফিরিয়ে আনতে প্রশাসনকে সময় দিতে হবে বলে জানিয়েছেন সর্বোচ্চ এই আদালত। খবর দ্য হিন্দুস্থান টাইমসের।

অঞ্চলটির বিশেষ স্বায়ত্ত্বশাসন বাতিলের পর বিভিন্ন শহরে কারফিউ জারি, মোবাইল নেটওয়ার্ক ও ইন্টারনেট বিচ্ছিন্ন করাসহ বিভিন্ন বিধিনিষেধের বৈধতা চ্যালেঞ্জ করে কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে রিট করেন কংগ্রেস কর্মী তেহসেন পুনওয়ালা। সেই রিটের জবাবে মঙ্গলবার (১৩ আগস্ট) এই আদেশ দেওয়া হলো।

আদালত জানান, কাশ্মির প্রশাসনের প্রতিদিনের সিদ্ধান্তে এখনই হস্তক্ষেপ করা হবে না। এটা সত্যিই এখন গুরুতর পরিস্থিতি। তবে জনগণের প্রাপ্য সুবিধা নিশ্চিত করা ও ফিরিয়ে আনা একইসঙ্গে গুরুত্বপূর্ণ।

কাশ্মিরে স্বাভাবিকতা ফিরিয়ে আনা প্রশাসনের কর্তব্য উল্লেখ করে আদালত বলেন, সেখানে যেনো কোনো প্রাণহানি না ঘটে তা নিশ্চিত করতে হবে। তবে প্রয়োজন হলে আদালত তার সিদ্ধান্ত জানাবে।

বিজ্ঞাপন

সেখানের বাসিন্দারা হাসপাতাল ও পুলিশের জরুরি সেবা থেকে বঞ্চিত হচ্ছেন পিটিশনকারীর এমন মন্তব্যে সুপ্রিমকোর্ট বলেন, আমরা জীবন ও স্বাধীনতার পক্ষে। এসব বিষয়ে আমাদের প্রকৃত তথ্য জানা উচিত। তবে আমাদের সব তথ্য দেওয় হয়নি। আমাদের কিছু সময় দিতে হবে।

এদিকে রাষ্ট্রপক্ষের অ্যাটর্নি জেনারেল কেকে ভেনুগোপাল বিধিনিষেধের পক্ষে চুক্তি উপস্থাপন করে বলেন, এধরনের আইন  জারি করা হয়েছে প্রাণহানি ও ক্ষয়ক্ষতি এড়ানোর জন্য। ২০১৬ সালে সেখানে আন্দোলন-সহিংসতায় ৪৪ জনের মৃত্যু হয়েছিল। চরমপন্থিরা সাধারণ জনগণকে উত্তেজিত করছে। তবে খুব শিগগিরই কাশ্মির স্বাভাবিক হবে।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন