বৃহস্পতিবার ২২ আগস্ট, ২০১৯ ইং , ৭ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ২০ জিলহজ, ১৪৪০ হিজরি

বিজ্ঞাপন

টাইফুন লেকিমায় চীনে মৃতের সংখ্যা বেড়ে ৪৪

আগস্ট ১৩, ২০১৯ | ৬:০০ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

টাইফুন লেকিমায় সৃষ্ট আকস্মিক বন্যা ও ভূমিধসে চীনে অন্তত ৪৪ জনের মৃত্যু হয়েছে। এখনো নিখোঁজ রয়েছেন ১৬ জন। সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়ে ওয়েনঝু শহরের দক্ষিণাঞ্চল। সেখানে ড্যাম ধসে অনেক এলাকা প্লাবিত হয়েছে। এছাড়া দুর্যোগে বাতিল করা হয়েছে হাজার খানেক ফ্লাইট। মঙ্গলবার (১৩ আগস্ট) দ্য গার্ডিয়ানের খবরে এতথ্য জানানো হয়।

লেকিমা এখন দুর্বল হয়ে উত্তরদিকে অগ্রসর হচ্ছে। এটির গতি এখন ঘণ্টায় প্রায় ১৫ কিলোমিটার। টাইফুনের প্রভাবে সাহাংইতে ভারী বৃষ্টিপাত হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে ডিজনিল্যান্ড। এর আগে, স্থানীয় সময় শনিবার (১০ আগস্ট) ভোরে পুরো শক্তিতে ১৮৭ কিলোমিটার বেগে লেকিমা বয়ে যায় সাংহাই ও তাইওয়ানে মধ্য দিয়ে। ওয়েংলিতে আঘাত হানে এটি। প্রাথমিকভাবে লেকিমাকে সুপার টাইফুন বলা হলেও ধীরে ধীরে এটি শক্তি হারিয়েছে।

অনেক বিমানের ফ্লাইট বাতিলের পাশাপাশি চীনের বিভিন্ন অঞ্চলে স্থগিত হয়েছে অন্তত ২০০ ট্রেনের যাত্রা। টাইফুনে জিংজিয়াং-এর অন্তত ২০ লাখ ঘরে বিদ্যুৎ সংযোগ বাধাগ্রস্ত হয়েছে। অন্তত ২০০ ঘর ধসে গেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে ৬৬ হাজার ৩শ হেক্টর জমির ফসল। এছাড়া তেল, বিষাক্ত গ্যাস সংযোগ বিচ্ছিন্ন হয়ে জনসাধারণের ক্ষতি হতে পারে বলে কর্তৃপক্ষ সবাইকে সতর্ক করেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএইচ

Advertisement
বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন