বুধবার ১১ ডিসেম্বর, ২০১৯ ইং , ২৭ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৩ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

২০২৮ অলিম্পিকেই ক্রিকেট!

আগস্ট ১৩, ২০১৯ | ৭:৫৯ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক

একসময় অলিম্পিকে ক্রিকেট থাকলেও এক শতাব্দী ধরে নেই। অলিম্পিকে ডিসিপ্লিন হিসেবে ক্রিকেটের অন্তর্ভূক্তি রাখতে আপ্রাণ চেষ্টা করে যাচ্ছে আইসিসি। ২০২৯ সালে লস অ্যাঞ্জেলস অলিম্পিক গেমসেই দেখা মিলতে পারে ২২ গজের লড়াই।

বিজ্ঞাপন

অন্তত এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির চেয়ারম্যান মাইক গ্যাটিং এমন তথ্যই দিলেন। এ নিয়ে আইসিসি প্রধান নির্বাহী মানু সাওনির কথা হয়েছে বলে জানান মাইক। মানু সাওনির বরাত দিয়ে তিনি জানান, ‘২০২৮ লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করার চেষ্টা চালাচ্ছে আইসিসি।

একটি ক্রিকেট ওয়েবসাইটকে গ্যাটিং বলেছেন, ‘আইসিসি চিফ এগজিকিউটিভ মনু সহনেইয়ের সঙ্গে কথা হচ্ছিল। মনু আশাবাদী, ২০২৮ অলিম্পিকে ক্রিকেট দেখা যাবে বলে। সে রকম যদি হয়, তা হলে সেটা ক্রিকেটের জন্য দারুণ একটা ব্যাপার হবে।’

এর আগে একবারই অলিম্পিকে ক্রিকেট টুর্নামেন্ট হয়েছিল। ১৯০০ অলিম্পিকে ফ্রান্সকে হারিয়ে স্বর্ণ জিতেছিল গ্রেট ব্রিটেন। এরপর ১১৮ বছর পার হলেও অলিম্পিকে ফেরা হয়নি ক্রিকেটের। বরাবরের মতো আবারো অলিম্পিকে ক্রিকেট ফিরিয়ে আনার কথা শোনা যাচ্ছে।

বিজ্ঞাপন

গত বছর সংযুক্ত আরব আমিরাতে টি-টেন নামের নতুন আঙ্গিকের লিগ শুরু হয়। লিগে হ্যাটট্রিক করে ইতিহাস গড়া শহীদ আফ্রিদিও অলিম্পিকে ক্রিকেটের অংশ নিয়ে ইতিবাচক মত দিয়েছেন। অলিম্পিকে ক্রিকেট ফিরলে সেটি টি-টেন সংস্করণের মাধ্যমেই ফিরতে পারে বলে বিশ্বাস করেন আফ্রিদি।

আফ্রিদি এ প্রসঙ্গে জানান, আমার মনে হয় অলিম্পিকে খেলানোর জন্য এটিই সেরা ক্রিকেট। আপনি এই সংস্করণের ক্রিকেটকে সেখানে নিয়ে যেতে পারেন এবং বিশ্বকে জানাতে পারেন। আমরা সবাই এই ক্রিকেটটা উপভোগ করছি, যেটি সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। তাই আমি মনে করি অলিম্পিকের জন্যও এই সংস্করণটিই সবচেয়ে উপযুক্ত।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেএইচ

Advertisement
বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন