শুক্রবার ২৩ আগস্ট, ২০১৯ ইং , ৮ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ২১ জিলহজ, ১৪৪০ হিজরি

বিজ্ঞাপন

পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরে ইমরান

আগস্ট ১৪, ২০১৯ | ৪:৩৩ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

জম্মু-কাশ্মীরিদের ‘স্পেশাল স্ট্যাটাস’ বিশেষ মর্যাদা তুলে নেওয়ার পর পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীর সফরে গেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। বুধবার (১৪ আগস্ট) পাকিস্তানের স্বাধীনতা দিবসে ইমরান খান সেখানে সফর করেন।

জম্মু থেকে জরুরি অবস্থা প্রত্যাহার, কাশ্মীরে অব্যাহত: পুলিশ

কাশ্মীরিদের ‘ভাই’ উল্লেখ করে তাদের পাশে থাকারও আশ্বাস দিয়েছেন ইমরান খান। সফরের আগে এক বক্তব্যে ইমরান খান বলেন, ‘স্বাধীনতা দিবস আমাদের জন্য খুব সুখের দিন, কিন্তু ভারত কর্তৃক জম্মু-কাশ্মীরের দখল ও তাদের ওপর নির্যাতন আমাদের দুঃখ ভারাক্রান্ত করেছে।’

পাকিস্তান এরই মধ্যে কাশ্মীর ইস্যুটিকে আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যেতে ব্যাপক দৌড়ঝাঁপ শুরু করেছে। রাষ্ট্রদূত বহিষ্কার, রেল ও বাস যোগাযোগ বন্ধ করে দেওয়া, ভারতীয় সিনেমার প্রচার বন্ধ, চীনের সহায়তা কামনা, জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে জরুরি বৈঠকের আহ্বান জানানোসহ নানা নানা পদক্ষেপ নিয়েছে পাকিস্তান।

বিজ্ঞাপন

ভারতের অবৈধ আগ্রাসনের বিরুদ্ধে পাকিস্তান জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলে আলোচনার জন্য মিটিং ডাকার পরদিন ইমরান খান কাশ্মীর সফর করেন।

পাকিস্তানের প্রধানমন্ত্রীর দফতর বলছে, ভারত-নিয়ন্ত্রিত কাশ্মীরের জনগণের সঙ্গে সংহতি জানাতেই ইমরান খান পাকিস্তান অংশে স্বাধীনতা দিবস পালন করছেন। সকালে দেওয়া এক বিবৃতিতে ইমরান ৫ আগস্ট ভারতের নেওয়া সিদ্ধান্তের আবারও কড়া সমালোচনা করেছেন। আইনসভায় এ নিয়ে তার একটি বক্তব্য দেওয়ারও কথা রয়েছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অবশ্য বলছেন, এই সিদ্ধান্তের ফলে কাশ্মীরের অর্থনৈতিক অবস্থান উন্নতি হবে এবং জঙ্গবাদ ও বিচ্ছিন্নতাবাদ থেকে জম্মু-কাশ্মীর মুক্ত হবে।

সারাবাংলা/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন