মঙ্গলবার ২১ জানুয়ারি, ২০২০ ইং

‘কথা বলবে’ এমন ক্রিকেট বলের আবিষ্কার!

আগস্ট ১৪, ২০১৯ | ৯:৫০ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক

বিশ্বে ক্রীড়ায় প্রযুক্তির ছোঁয়ায় এগিয়ে গেছে অনেকটা পথ। ক্রিকেটেও প্রযুক্তি এনে দিয়েছে নতুনত্ব। তাতে করে ২২ গজের খেলাটা এখন অনেক সহজ হয়ে গেছে। ফিল্ডার থেকে শুরু করে বোলার, ব্যাটসম্যান এবং কি দর্শকদের গতিবিধিও নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে এই প্রযুক্তির মাধ্যমে। এমন আরেকটি বিপ্লব আনতে চলেছে ক্রীড়া সরঞ্জাম নির্মাণকারী সংস্থা কোকাবুরা।

বিজ্ঞাপন

আলো জ্বলা বেলের পর এ বার তাদের নতুন আবিষ্কার হলো স্মার্ট বল। যে বল কথা বলবে! হ্যা ভুল পড়ছেন না। মানুষের মতো এই বল বলে দিবে নির্ভুলভাবে। এই বলের মাধ্যমে বোলারের হাত থেকে বল বেরানোর সময় তার গতি থেকে ব্যাটসম্যানের কাছে পৌঁছনোর সময় তার গতি, সবটাই নির্ণয় করা যাবে।

এমনটাই দাবি প্রস্তুতকারী সংস্থার, এই বলের ভেতরে একটা মাইক্রোচিপ থাকবে। সেটাই মূলত সবকিছু নিয়ন্ত্রণ করতে সাহায্য করবে। যার মাধ্যমে আরও নির্ভুল ভাবে বলের গতি-সহ অন্যান্য বিষয়ে জানা যাবে।

বিজ্ঞাপন

আগামী বছর অস্ট্রেলিয়ান বিগ ব্যাশে এই বলের ব্যবহার হবে জানায় কোকাবুরা।

আলো জ্বলা বেল থেকে হেলমেটে ক্যামেরা, এই সব কিছুই প্রথম বার দেখা গিয়েছিল বিগ ব্যাশে। এবার স্মার্ট বলে আরও নতুনত্ব আনছে প্রস্তুতকারী সংস্থাটি।

এই অভিনব উদ্যোগের নেপথ্যে আছেন বেন টাটারসফিল্ড নামক এক প্রযুক্তিবিদ। কোকাবুরার যোগাযোগ বিভাগের প্রধান শ্যানন গিল বলেন, ‘এখন থেকে মাঠে শুধু খেলোয়াড় না, বলও কথা বলবে। এর আগে ক্রিকেট বিশ্ব কোনও দিনই এই ভাবে খেলা দেখেননি। এই বলের আবিষ্কার ক্রিকেট দেখা এবং খেলা দু’টি বিভাগেই বিপ্লব ঘটাবে।’

এই প্রযুক্তি বলের আচরণে কোনও আলাদা প্রভাব ফেলবে না বলেও দাবি সংস্থার। সাধারণ কোকাবুরা বলের মতোই এই বল আচরণ করবে।

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন