শুক্রবার ২৩ আগস্ট, ২০১৯ ইং , ৮ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ২১ জিলহজ, ১৪৪০ হিজরি

বিজ্ঞাপন

ইতালিতে জালালাবাদ এসোসিয়েশনের আয়োজনে ঈদ উৎসব

আগস্ট ১৫, ২০১৯ | ৫:১২ পূর্বাহ্ণ

ইসমাইল হোসেন স্বপন, ইতালি প্রতিনিধি

দেশেই হোক অথবা প্রবাসে। ঈদ মানেই আনন্দ, ঈদ মানেই খুশি। সেই আনন্দ-উৎসবের মধ্য দিয়ে এবারের ঈদুল-আজহা উদযাপন করেছে ইতালিতে অবস্থানরত সিলেট বিভাগের ঐতিহ্যবাহী সংগঠন জালালাবাদ এসোসিয়েশন, ইতালি।

সোমবার (১২ আগস্ট) প্রবাসী বাংলাদেশিদের নিয়ে জালালাবাদ এসোসিয়েশন, ইতালি এই ঈদ উৎসবের আয়োজন করে। এই উপলক্ষে ইতালির রাজধানী রোমের বাংলা অধ্যুষিত এলাকা তরপিনাত্তারার রসই রেস্টুরেন্টের হলরুমে আয়োজন করা হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৈশভোজের।

অ্যাসোসিয়েশনের  প্রেসিডেন্ট  অলি উদ্দিন শামীম এই ঈদ উৎসবের সভাপতিত্ব করেন। অনুষ্ঠান পরিচালনা করেন এসোসিয়েশনের সাধারণ সম্পাদক শাব্বির আহমদ এবং এতে সঞ্চালনা করেন এসোসিয়েশনের কার্যনির্বাহী কমিটির সম্মানিত সদস্য ও বৃহত্তর সিলেট যুব সংঘের সাধারণ সম্পাদক জায়েদুল হক মুকুল।

বিজ্ঞাপন

পবিত্র ঈদুল-আজহা উদযাপনে জালালাবাদ অ্যাসোসিয়েশনের ঈদ উদযাপন এবার ভিন্নতা আনে প্রবাসী বাঙালিদের জন্য সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৈশভোজের আয়োজন করে।

সারা বছর কর্মব্যস্ততায় সুযোগ করে উঠতে না পারলেও ঈদের সময় পাওয়া ছুটি উদযাপন করতে ভুলেননি প্রবাসী সিলেটবাসীরা। মা-বাবা এবং প্রিয়জনদের কাছ থেকে অনেক দূরে থাকলেও প্রবাসী বাঙ্গালিদের সঙ্গে সবাই এই দিন গড়ে তোলেন নিজেদের আরেকটি সৌহার্দ্যপূর্ণ পরিবার। পারিবারিক আমেজেই সবাই উদযাপন করেন ঈদের মহোৎসব।

প্রবাসে থাকার বেদনা ছাপিয়ে রেখে প্রিয় মুখগুলিকে স্মরণ করে আয়োজন করা হয় বিভিন্ন বিনোদনমূলক অনুষ্ঠানের। মুখরোচক কোরবানির মাংস রান্নার পর চলে ভোজন পর্ব। তার পরেই প্রবাসী বাঙালিদের সঙ্গে মিলে কেউবা যান সমুদ্র সৈকত ঘুরতে, কেউ শিশু পার্কে অথবা অন্য কোনো পর্যটন এলাকায়।

অনুষ্ঠানে গান পরিবেশন করেন ইউরোপের জনপ্রিয় কণ্ঠ শিল্পী বাবু বাঙাল ও মুরাদ খান। সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনা করেন সহসাংগঠনিক সম্পাদক আরিফ আহমেদ আরেফিন। অনুষ্ঠানের শেষে সভাপতি অলি উদ্দিন শামীম ও সাধারণ সম্পাদক শাব্বির আহমদ সমাপনী বক্তব্য দেন। এ সময় তারা অনুষ্ঠানে অংশগ্রহণ করার জন্য সবার প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। এছাড়াও ১৬ই আগস্ট জালালাবাদ এসোসিয়েশন,ইতালির আয়োজনে নদী পাহাড় বেষ্টিত  পর্যটন কেন্দ্র Lago di bolsenaতে বার্ষিক বনভোজনে অংশগ্রহণ করার জন্য সবাইকে আমন্ত্রণ জানান।

প্রবাসী বাঙ্গালিদের মিলন মেলায় পরিণত হওয়া এই সাংস্কৃতিক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ সমিতি ইতালির সাবেক সভাপতি নূরে আলম সিদ্দিকী বাচ্চু, অল ইউরোপিয়ান বাংলা প্রেসক্লাবের সভাপতি মনিরুজ্জামান মনির,  তথ্য বিষয়ক সম্পাদক মিনহাজ হোসেন, বাংলা প্রেসক্লাব ইতালির সিনিয়র সহ সভাপতি লাবণ্য অঞ্জন চৌধুরী, বাংলাদেশ বাংকার ব্যবসায়ী সমিতির সভাপতি শাখাওয়াত হোসেন, মহিলা সংস্থা ইতালির ভারপ্রাপ্ত সভাপতি জেসমিন সুলতানা মিরা, সাধারণ সম্পাদক সৈয়দা মাসুদা আক্তার, রোম বিডি স্পোর্টিং ক্লাবের সভাপতি মোঃ ওমর ফারুক, সাধারণ সম্পাদক মোঃ নজরুল ইসলাম পলাশ ও জালালাবাদ এসোসিয়েশনের বিভিন্ন নেতারা। এছাড়াও বৃহত্তর সিলেটবাসীসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের প্রতিনিধি‍রাও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

 

সারাবাংলা/এসবি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন