বৃহস্পতিবার ১২ ডিসেম্বর, ২০১৯ ইং , ২৮ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৪ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

বিনা অনুমতিতে প্রচার করা যাবে না বিদেশি সিরিয়াল, চলচ্চিত্র

আগস্ট ১৫, ২০১৯ | ১২:২৮ অপরাহ্ণ

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

কয়েক বছর ধরে দেশের বেশ কিছু টেলিভিশন চ্যানেল ডাবিংকৃত বিদেশি অনুষ্ঠান, সিরিয়াল ও সেন্সরবিহীন চলচ্চিত্র প্রচার করে আসছে। এতে করে দেশের সংস্কৃতি হুমকির মুখে পড়ছে। কারণ, দিনকে দিন ওসব অনুষ্ঠানের জনপ্রিয়তা বেড়ে চলেছে।

বিজ্ঞাপন

এরকম অবস্থায় এবার ওই সব বিদেশি অনুষ্ঠান বিনা অনুমতিতে প্রদর্শনে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। বুধবার (১৪ আগস্ট) এক সরকারি তথ্য বিবরণীতে এ কথা জানানো হয়।

তথ্যবিবরণীতে বলা হয়, যথাযথ অনুমতি না নিয়ে কোনো কোনো টিভি চ্যানেল বিদেশি চ্যানেলের অনুষ্ঠান, বিদেশি সিরিয়াল, ডাবিংকৃত বিদেশি সিরিয়াল বা সেন্সরবিহীন সিনেমা সম্প্রচার বা প্রদর্শন করছে বলে তথ্য মন্ত্রণালয়ের দৃষ্টিগোচর হয়েছে।

এ ধরনের সম্প্রচার বা প্রদর্শনের ক্ষেত্রে আইন ও বিধি যথাযথ অনুসরণের জন্য তথ্য মন্ত্রণালয় থেকে বুধবার এক পত্রের মাধ্যমে সব টেলিভিশন চ্যানেলকে অনুরোধ করা হয়েছে।

বিজ্ঞাপন

ক্যাবল টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা আইনের ১৯(১৪) ধারা অনুযায়ী বাংলাদেশের দর্শকদের উদ্দেশে বিদেশি চ্যানেলের কোনো অনুষ্ঠান, বিদেশি সিরিয়াল, ডাবিংকৃত বিদেশি সিরিয়াল ইত্যাদি সম্প্রচার বা প্রদর্শনের ক্ষেত্রে সরকারের অনুমতি গ্রহণের আবশ্যকতা রয়েছে। তথ্য মন্ত্রণালয়ের বিনা অনুমতিতে এরূপ প্রদর্শন ও সম্প্রচার আইন বহির্ভূত।

এছাড়া, বেসরকারি টিভি চ্যানেলে সিনেমা সম্প্রচারের জন্য রপ্তানি নীতি ২০১৮–২০২১ অনুযায়ী তথ্য মন্ত্রণালয়ের অনুমতি গ্রহণ এবং সেন্সর সনদ নেয়া প্রয়োজন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএসও/

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন