বিজ্ঞাপন

শোক ও শ্রদ্ধায় চট্টগ্রামে বঙ্গবন্ধুকে স্মরণ

August 15, 2019 | 2:33 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: হাজার বছরের ইতিহাসে বাঙালি জাতির জন্য যিনি দিয়ে গেছেন একটি স্বাধীন ভূখণ্ড, একটি জাতীয় পতাকা, নৃশংস হত্যাকাণ্ডের দিনটিতে সেই মহানায়ককে শোক ও শ্রদ্ধায় স্মরণ করছে চট্টগ্রামের আপামর মানুষ। পুষ্পস্তবক অর্পণ, শোকর‌্যালি, সভা-সমাবেশের মধ্য দিয়ে স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণে এক কাতারে এসেছেন প্রশাসনের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারি, আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক দলসহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষ। স্কুল-কলেজে, নগরীর অলিগলিতে বাজছে বঙ্গবন্ধুর কালজয়ী ভাষণ, বাজছে ‘যদি রাত পোহালে শোনা যেত বঙ্গবন্ধু মরে নাই’ গানটি।

বিজ্ঞাপন

জাতীয় শোক দিবস উপলক্ষে বৃহস্পতিবার (১৫ আগস্ট) সকাল ৯টায় চট্টগ্রাম সার্কিট হাউজ থেকে শোকর‌্যালি বের করে চট্টগ্রাম জেলা প্রশাসন। চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. আব্দুল মান্নান, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. মাহাবুবর রহমান, জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মো. সাহাবউদ্দিনসহ বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারিরা এতে অংশ নেন।

চট্টগ্রামের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও উপস্থিত ছিলেন শোক র‌্যালিতে। ছাত্রদের কারও কারও গায়ে ছিল মুজিব কোট। তর্জনী উঁচিয়ে ‘বঙ্গবন্ধু সেজে’ অনেকে শোকর‌্যালিতে অংশ নিয়েছেন। কারও কারও হাতে ছিল একটি গোলাপ কিংবা একগুচ্ছ ফুল।

বিজ্ঞাপন

শোকর‌্যালিটি সার্কিট হাউজ থেকে দামপাড়ায় এম এম আলী রোডে জেলা শিল্পকলা একাডেমি পর্যন্ত এগিয়ে যায়। সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। সরকারি প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তার নেতৃত্বে কর্মকর্তা-কর্মচারিরা ফুল দিয়ে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

এদিকে, নগরীর দারুল ফজল মার্কেটে দলীয় কার্যালয়ে ফুল দিয়ে শোক দিবসের দিনব্যাপী কর্মসূচি শুরু করেছে মহানগর আওয়ামী লীগ। সেখানে নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক মেয়র আ জ ম নাছির উদ্দীন, সহসভাপতি নঈম উদ্দিন চৌধুরী ও আলতাফ হোসেন বাচ্চু, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, আইন সম্পাদক ইফতেখার সাইমুল চৌধুরী, শ্রমিক লীগ নেতা শফর আলী উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

নগরীর আন্দরকিল্লায় নগরভবনের সামনে স্থাপিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন। এ সময় কাউন্সিলর ও কর্মকর্তা-কর্মচারিরা মেয়রের সঙ্গে অংশ নেন।

 

দুপুর ১২টার দিকে চট্টগ্রাম নাগরিক উদ্যোগ নামে একটি সংগঠন নগরীর এনায়েত বাজার মহিলা কলেজ প্রাঙ্গন থেকে ‘নাগরিক শোকযাত্রা’ বের করে। এতে নেতৃত্ব দেন মেয়র আ জ ম নাছির উদ্দীন। উপস্থিত ছিলেন চট্টগ্রাম নাগরিক উদ্যোগের আহ্বায়ক সাংবাদিক নেতা রিয়াজ হায়দার চৌধুরী, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু, আওয়ামী লীগ নেতা নোমান আল মাহমুদ, শফর আলী, জামশেদুর রহমানসহ বিভিন্ন শ্রেণী-পেশার নাগরিকরা।

বিজ্ঞাপন

নাগরিক শোভাযাত্রা শুরুর আগে দেওয়া বক্তব্যে মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, ‘বঙ্গবন্ধুকে স্মরণে যাদের আপত্তি আছে, তাদের বাঙ্গালি পরিচয় ধারণ করার যোগ্যতা নেই। কারণ বঙ্গবন্ধুকে ঘিরে বাঙ্গালি জাতীয়তাবাদী চেতনার উন্মেষ ঘটেছিল। তিনি পুরো জাতিকে ঐক্যবদ্ধ করেছিলেন, যার ফলে আমরা একটা স্বাধীন ভূখন্ড পেয়েছি। এখন বঙ্গবন্ধুকে স্মরণে যারা বিভিন্ন অজুহাত তুলতে চান, এটা তাদের ঘৃণিত মানসিকতার বহিঃপ্রকাশ।’

মেয়র বলেন, ‘মুক্তিযুদ্ধের পরাজিত শক্তির ঘৃণ্য ষড়যন্ত্রে কিছু বিপথগামী সেনাসদস্যের হাতে নির্মমভাবে হত্যার শিকার হওয়ায় বঙ্গবন্ধু সোনার বাংলার স্বপ্ন বাস্তবায়ন করে যেতে পারেননি। বঙ্গবন্ধুর কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই স্বপ্ন বাস্তবায়নে কাজ করে যাচ্ছেন।’

এদিকে শিল্পকলা একাডেমিতে জেলা প্রশাসনের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে একুশে পদকপ্রাপ্ত বুদ্ধিজীবী আবুল মোমেন, বিভাগীয় কমিশনার আব্দুল মান্নান, সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক, চট্টগ্রামের পুলিশ সুপার নুরে আলম মিনা, জেলা প্রশাসক ইলিয়াস হোসেন, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মো. সাহাবউদ্দিন ও মহানগর কমান্ডার মোজাফফর আহমেদ বক্তব্য রাখেন।

সারাবাংলা/আরডি/ওএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন