রবিবার ১৫ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৩১ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ১৫ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

শান্তি আলোচনা করবে না উত্তর কোরিয়া

আগস্ট ১৬, ২০১৯ | ৯:৫৫ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

প্রতিবেশী ও প্রতিদ্বন্দ্বী দক্ষিণ কোরিয়ার সঙ্গে আর কোনো শান্তি আলোচনায় বসবে না বলে জানিয়েছে উত্তর কোরিয়া। এধরনের পস্থিতির জন্য দক্ষিণ কোরিয়াকে পুরোপুরি দায়ী করেছে দেশটি। বৃহস্পতিবার (১৫ আগস্ট) দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনকে লেখা এক বার্তায় উত্তর কোরিয়া এই সিদ্ধান্ত জানায়। খবর বিবিসির।

বিজ্ঞাপন

ইতোমধ্যে দক্ষিণ কোরিয়া সমুদ্র উপকূলে বিভিন্ন মাত্রার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাচ্ছে। এক মাসের মধ্যে অন্তত ৬টি ক্ষেপণাস্ত্র ছুড়েছে দেশটি। এরমধ্যে জাপান সাগরে স্বল্পপাল্লার ব্যালেস্টিক মিসাইলও রয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বেশ কয়েক দফা বৈঠকে কোরীয় উপদ্বপে উত্তজনা কমবে বলে ধারণা করা হলেও পরিস্থিতির উন্নতি হয়নি। কিছুদিন পরই দক্ষিণ কোরিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক মহড়া অনুষ্ঠিত হবে। এই ইস্যুকে কেন্দ্র করেই দুদেশের সম্পর্কের আরও অবনতি হয়েছে। উত্তর কোরিয়া রয়েছে বিভিন্ন আন্তর্জাতিক নিষেধাজ্ঞার মুখে।

উত্তর কোরিয়া বিবৃতিতে বলে, ‘দক্ষিণ কোরিয়া মহড়ায় যুদ্ধের প্রস্তুতি নেবে। ৯০ দিনে আমাদের অধিকাংশ সেনাদের হত্যার পরিকল্পনা করছে। এ ধরনের পরিস্থিতিতে শান্তি আলোচনার কথা তাদের মুখে মানায় না।’

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন