বুধবার ১৮ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৩ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৮ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

গ্রিনল্যান্ড কিনতে চান ডোনাল্ড ট্রাম্প

আগস্ট ১৬, ২০১৯ | ৭:৫৮ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ডেনামার্কের কাছ থেকে গ্রিনল্যান্ড কেনার জন্য খোঁজখবর নিতে শুরু করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউজ কাউন্সিলের একজন কর্মকতা বৃহস্পতিবার (১৫ আগস্ট) যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএনকে এ তথ্য জানিয়েছেন।

বিজ্ঞাপন

তবে দ্বীপটির সরকার শুক্রবার (১৬ আগস্ট) এক বিবৃতিতে জানিয়েছে, ‘এটা হতে পারে না, কারণ গ্রিনল্যান্ড বিক্রি করা হবে না।’

ডোনাল্ড ট্রাম্প গ্রিনল্যান্ড কিনতে চান, এ বিষয়ে দ্য ওয়াল্ড স্ট্রিট জার্নাল গত বৃহস্পতিবার প্রথম সংবাদ প্রকাশ করে।

জার্নাল প্রতিবেদনে বলা হয়, একটি মিটিং ও ডিনারে ট্রাম্প বিষয়টি ‍উত্থাপন করেন। দ্বীপটি কেনার সম্ভাবনা ও সুবিধা সম্পর্কে আলোচনাও মনোযোগ দিয়ে শোনেন। এছাড়া তিনি হোয়াইট হাউজ কাউন্সিলকে বিষয়টি নিয়ে গবেষণা করতে বলেছেন।

বিজ্ঞাপন

কাউন্সিলের দুজন সদস্য জার্নালকে জানিয়েছেন, ট্রাম্পের এ সিদ্ধান্তের পক্ষে-বিপক্ষে দুটি মত এসেছে। একটি পক্ষ একে অর্থনৈতিক কৌশল হিসেবে প্রসংশা করছেন। অন্য পক্ষ অবশ্য এটাকে অবাস্তব কল্পনা বলে উড়িয়ে দিয়েছেন।

এ বিষয়ে গ্রিনল্যান্ডের কুলুসুক এলাকার বাসিন্দা আবিলসেন সিএনএনকে জানিয়েছেন, তারা ১৮৬৭ সাল থেকে দ্বীপটি কেনার চেষ্টা করে আসছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ও তারা চেষ্টা করেছে। আবারও তারা একই চেষ্টা শুরু করেছে, ‘তবে এটি সম্ভব না’।

ডেনমার্কের একটি স্বায়ত্তশাসিত দ্বীপ গ্রিনল্যান্ড।

ওয়াল স্ট্রিট জার্নালের তথ্যমতে, একটি ডিনার পার্টিতে ট্রাম্প তার সহযোগীদের বলেন গ্রিনল্যান্ড কেনার ব্যাপরে খোঁজ খবর নিতে বলেন। তিনি তাদের বলেন, দ্বীপটি চালানোর জন্য ডেনমার্ক অর্থনৈতিক সমস্যা মোকাবিলা করছেন।

এছাড়া ট্রাম্প শ্রোতাদের উদ্দেশে বলেন, আপনারা এ বিষয়ে কি ভাবছেন? আপনারা কি মনে করেন এটা সম্ভব?

তবে ট্রাম্পের ওই বক্তব্যকে মজা করছেন বলে মনে করেছিলেন অনেকে।

সারাবাংলা/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন