বিজ্ঞাপন

সুইডেনে বাংলাদেশ দূতাবাসে জাতীয় শোক দিবস পালন

August 16, 2019 | 8:46 pm

সারাবাংলা ডেস্ক

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস-২০১৯ পালন করেছে সুইডেনের রাজধানী স্টকহোমে অবস্থিত বাংলাদেশ দূতাবাস।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৫ আগস্ট) সকালে দূতাবাস প্রাঙ্গণ ও বাংলাদেশ হাউজে জাতীয় পতাকা অর্ধনমিত করার মধ্য দিয়ে শোক দিবসের কার্যক্রম শুরু হয়।

বিকেলে দূতাবাস প্রাঙ্গণে বঙ্গবন্ধুর জীবন, আদর্শ ও কর্মের ওপর আলোচনা সভা, প্রামাণ্য চিত্র প্রদর্শনী ও বিশেষ দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

বিজ্ঞাপন

‘চিরঞ্জীব বঙ্গবন্ধু’ শিরোনামে বঙ্গবন্ধুর কর্মময় জীবনের ওপর এক প্রামাণ্যচিত্র প্রদর্শনীর মধ্য দিয়ে বিকেলের আয়োজন শুরু হয়। সুইডেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. নাজমুল ইসলামের উপস্থিতিতে অনুষ্ঠানে দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা ও সুইডেনে বসবাসরত বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি অংশগ্রহণ করেন।

সুইডেনে বাংলাদেশ দূতাবাসে জাতীয় শোক দিবস পালন

বিজ্ঞাপন

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ছিল আলোচনা সভা। দূতাবাসের প্রথম সচিব সায়মা রাজ্জাকীর সঞ্চালনায় আলোচনা সভার শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত ও অন্যান্য পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠ করা হয় এবং সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশন করা হয়।

এরপার বঙ্গবন্ধু, বঙ্গমাতা শেখ ফজিলাতুননেছা মুজিব, তিন পুত্র ক্যাপ্টেন শেখ কামাল, লেফটেন্যান্ট শেখ জামাল, শেখ রাসেল, পুত্রবধু সুলতানা কামাল ও রোজী জামাল, বঙ্গবন্ধুর সহোদর শেখ নাসের, কৃষকনেতা আব্দুর রব সেরনিয়াবাত, যুবনেতা শেখ ফজলুল হক মণি ও তার অন্তঃসত্ত্বা স্ত্রী আরজু মণি, কর্নেল জামিল, বেবী সেরনিয়াবাত, সুকান্ত বাবু, আরিফ, আব্দুল নঈম খান রিন্টুসহ ১৫ আগস্টের সকল শহীদদের প্রতি শ্রদ্ধানিবেদনের উদ্দেশ্যে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর রাষ্ট্রদূতের নেতৃত্বে আগত অতিথিবৃন্দ সারিবদ্ধভাবে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা জানান।

বিজ্ঞাপন

এছাড়া জাতীয় শোক দিবস উপলক্ষে দেওয়া রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।

সারাবাংলা/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন