বিজ্ঞাপন

সমুদ্রে সংকেত নেই, স্থলে বৃষ্টির আভাস

August 17, 2019 | 11:18 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: গত কয়েকদিন ধরে থেমে থেমে যে বৃষ্টির আবহ চলছে, তার ধারাবাহিকতা দেশজুড়ে থাকতে পারে আজও। আবহাওয়ার পূর্বাভাসে বলা হচ্ছে— রংপুর, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গা এবং রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। স্থলে বৃষ্টির সম্ভাবনা থাকলেও দেশের সমুদ্র বন্দরসমূহের জন্য কোনো সতর্ক সংকেত নেই।

বিজ্ঞাপন

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ন্যাশনাল ডিজ্যাস্টার রেসপন্স কো-অর্ডিনেশন সেন্টার থেকে পাওয়া প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

এতে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, কুষ্টিয়া, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চলসমূহের ওপর দিয়ে দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদী বন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

এদিকে, আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, শনিবার ঢাকা ও এর আশপাশের এলাকায় আকাশ আংশিক মেঘলা থাকতে পারে, হালকা বৃষ্টিও হতে পারে।

নদী পরিস্থিতি

বিজ্ঞাপন

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ব্রহ্মপুত্র-যমুনার পানি সমতলে কমছে এবং গঙ্গা ও পদ্মায় পানি স্থিতিশীল। অন্যদিকে, উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বঞ্চলের নদীগুলোর পানি সমতলে বাড়ছে। আবহাওয়া অধিদফতরের তথ্য বলছে, দেশের উত্তর-পূর্বাঞ্চল ও সংলগ্ন ভারতের পশ্চিমবঙ্গ, মেঘালয় ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গে আগামী ২৪ ঘণ্টায় মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এতে সুরমা, কুশিয়ারা, কংস, মনু, খোয়াই, তিস্তা, ধরলা, দুধকুমার  ও জাদুকাটা নদীর পানি সমতলে আগামী ২৪ ঘণ্টায় দ্রুত বাড়তে পারে।

এদিকে, গত ২৪ ঘণ্টায় সমতলে বিভিন্ন নদীর ৩৯টি স্থানে পানি বেড়েছে এবং ৫০টি স্থানে পানি কমেছে। কোনো নদীতেই পানি বিপদসীমার ওপরে রয়েছে বলে জানা যায়নি।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন