বিজ্ঞাপন

বস্তির পুড়ে যাওয়া মালামাল যাচ্ছে ভাঙ্গারির দোকানে

August 17, 2019 | 1:45 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ঝিলপাড়া বস্তিতে আগুনে পুড়ে যাওয়া আসবাবপত্র কেজি দরে বিক্রি হচ্ছে ভাঙ্গারির দোকানে। ২০ থেকে ২৫টাকা দরে বিক্রি হওয়া মালামালের মধ্যে আছে, পোড়া হাড়ি পাতিল, লোহা লক্কর, টিন, স্টিল, টিভি, ফ্রিজসহ নানান জিনিস।

বিজ্ঞাপন

একদিন আগেও আগুনে পুড়ে নিঃস্ব হওয়া মানুষগুলোর ঘরের আসবাবপত্রগুলো ছিল দামি। নিশ্চয়ই এসব জিনিসপত্র প্রতিদিন ধোয়ামোছা করে পরিচ্ছন্ন করে রাখা হতো। অথচ কে জানত একদিন পরেই এসব পরিণত হবে অব্যবহার্য বস্তুতে। পুড়ে যাওয়া স্তুপ থেকে কিছু মালামাল বের করে তা বিক্রি করছে বস্তির মানুষগুলো।

আলাল উদ্দিন। চাঁপাইনবাবগঞ্জ থেকে শনিবার (১৭ আগস্ট) সকালে ঢাকায় ফিরে দেখেন সব পুড়ে গেছে। ফোন বন্ধ থাকায় আগুন লাগার কথা জানতেও পারেননি। অবশিষ্ট রয়েছে কিছু পোড়া জিনিস। উপায় না পেয়ে ওইসব পোড়া জিনিসপত্র ২০ টাকা কেজি দরে ৭শ টাকায় বিক্রি করেন। তিনি বলেন, ‘যা পেয়েছি তাই লাভ। সবই তো গেছে। আল্লাহ শুধু গরীব গোই মারেন।’

আনসার আলী আগুন লাগার খবর পেয়ে কুমিল্লা থেকে এসেছেন। ঘরে তালা মারা ছিল। এসে তার চিহ্নও পাননি। তিনি ৫শ টাকা মূল্যের পোড়া আসবাব বিক্রি করেন। তিনি সারাবাংলাকে বলেন, আগুনে সব শেষ হয়ে গেছে। কিছু বাকি নেই। আমরা এখন অসহায়। যে পাঁচটি স্কুল খুলে দিয়েছে তাতে সবার জায়গা হবে না। লোক তো অনেক তাদের রাস্তায় দাঁড়ানো ছাড়া কোনো উপায় নেই।

বিজ্ঞাপন

পোড়া মালামাল কিনছেন, ভাঙ্গারি দোকানের মালিক ইদ্রিস আলী। সারাবাংলাকে বলেন, একেক ধরনের মালামাল একেক দামে কিনছি। কোনোটার দাম ২০ টাকা কোনোটার ২৫ আবার কোনোটার দাম ২২ টাকা রয়েছে। সকাল থেকে ৫০ হাজার টাকার মালামাল কেজি দরে কিনেছি। আরও কিনব। পুড়ে গেছে বলে ঠকাবো তা নয়, ন্যায্য দাম দিয়েই মালামাল কিনছেন বলে জানান ইদ্রিস আলী।

সারাবাংলা/ইউজে/জেএএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন