বিজ্ঞাপন

ডেঙ্গু বিষয়ে তথ্য দেবে মোবাইল অ্যাপ ‘স্টপ ডেঙ্গু’

August 17, 2019 | 3:15 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ডেঙ্গু জ্বর ও এর জন্য দায়ী এডিস মশা মোকাবিলায় বিভিন্ন তথ্য দিয়ে সহায়তা করতে ‘স্টপ ডেঙ্গু’ নামে একটি মোবাইল অ্যাপ চালু করা হয়েছে। যেকোনো স্মার্ট ফোনে এই অ্যাপ ইনস্টল করে নিলে ডেঙ্গু জ্বরের চিকিৎসা ও এডিস মশার বিস্তার বিষয়ে বিভিন্ন তথ্য জানা যাবে।

বিজ্ঞাপন

শনিবার (১৭ আগস্ট) সকালে রাজধানীর কাকরাইলে জাতীয় স্কাউট ভবনে ‘স্টপ ডেঙ্গু’ অ্যাপটি উদ্বোধন করেন স্থানীয় সরকার বিষয়ক মন্ত্রী তাজুল ইসলাম। ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) সার্বিক তত্ত্বাবধানে বিশেষায়িত অ্যাপটি তৈরি করতে কারিগরি সহায়তা দিয়েছে ই-পোস্ট ও বিডি-ইয়ুথ।

‘স্টপ ডেঙ্গু’ অ্যাপের ব্যবহার ও কার্যকারিতা সম্পর্কে ই-ক্যাব সভাপতি শমী কায়সার বলেন, এই অ্যাপ ব্যবহারের মাধ্যমে এডিস মশার জন্ম ও বেড়ে ওঠা, ডেঙ্গু জ্বরের চিকিৎসা, হাসপাতালের নাম, চিকিৎসা পদ্ধতি, এমনকি মশার প্রজনন ক্ষেত্রও শনাক্ত করা যাবে। এর মাধ্যমে সারাদেশের মশার প্রজনন স্থানের ম্যাপিংও করা সম্ভব হবে।

শমী কায়সার জানান, যথাযথভাবে ব্যবহার করা গেলে এই অ্যাপ ব্যবহার করে সিটি করপোরেশন ও স্থানীয় সরকার সহজেই মশা নিধনে কাজ করতে পারবে। একইসঙ্গে স্থান অনুযায়ী জনবল নিয়োগ, মশা নিধনের ওষুধ প্রয়োগ এবং আগাম প্রস্তুতিও নিতে পারবে সিটি করপোরেশন বা স্থানীয় সরকার।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে স্থানীয় সরকারমন্ত্রী সবাইকে এই অ্যাপ ব্যবহারের আহ্বান জানিয়ে বলেন, সবার প্রচেষ্টা ও এ ধরনের উদ্যোগের কারণেই দ্রুত ডেঙ্গু মোকাবিলা সম্ভব হবে।

অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলামসহ অন্যরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন