সোমবার ২৩ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৮ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ২৩ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

দুই সন্ধ্যা মঞ্চে থাকবে ‘স্তালিন’

আগস্ট ১৮, ২০১৯ | ২:৪৮ অপরাহ্ণ

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মঞ্চে আবারো আসছে স্তালিন। টানা দুই সন্ধ্যায় মঞ্চস্থ হবে সেন্টার ফর এশিয়ান থিয়েটারের (সিএটি) এই নাটকটি। সোম ও মঙ্গলবার (১৯ ও ২০ আগস্ট) সন্ধ্যা সাতটায় নাটকটির দুটি প্রদর্শনী হবে বলে জানিয়েছেন সিএটি’র সাধারণ সম্পাদক শাহাদাৎ হোসেন। এটি নির্দেশনা দিয়েছেন কামালউদ্দিন নীলু।

বিজ্ঞাপন

গত জুন মাসে নাটকটি মঞ্চে আসে। নাটকটি মঞ্চস্থ হওয়ার পরই ইতিহাস বিকৃতির অভিযোগ ওঠে। বিক্ষোভকারীরা নাটকটির প্রদর্শনী বন্ধেরও দাবি জানান। এদিকে নাটকটির নির্দেশক কামালউদ্দিন নীলু জানিয়েছেন নিয়মিতভাবেই মঞ্চস্থ হবে ‘স্তালিন’।

‘স্তালিন’ নাটক প্রসঙ্গে সিএটি থেকে বলা হয়েছে, নাটকটি ক্ষমতাবৃত্তের একটি দৃষ্টান্ত, যেখানে একজন কর্তৃত্ববাদী শাসক আত্মবিস্তারের অনিবার্যতায় তার চারপাশে চাটুকারদের জড়ো করেন। আর এই চাটুকাররাই পরগাছার মতো করে তার স্বপ্নকে শেষ করে দেয়। তাকে বিচ্ছিন্ন করে জনমানুষ থেকে।

বিজ্ঞাপন

স্তালিন তার কর্মকাণ্ডের কারণে তার সহকর্মীদের কাছ থেকে তো বটেই তার পরিবারের কাছ থেকেও বিচ্ছিন্ন হয়ে পড়েন। ফলে জীবন সায়াহ্নে তিনি পুরোপুরি একা হয়ে যান। একসময় তার মৃত্যু হয়। কিন্তু এরপরেও তার ছায়া আমাদেরকে তাড়িয়ে নিয়ে বেড়ায়। আমাদের ওপরে জমে থাকা মেঘ ধীরে ধীরে কালো হয়ে হারিয়ে যায় অন্ধকারে।

‘স্তালিন’-এর মাধ্যমে পাঁচ বছর পর ঢাকার মঞ্চে নতুন নাটক নির্দেশনা দিয়েছেন কামালউদ্দিন নীলু। দশ মিনিট বিরতিসহ আড়াই ঘণ্টাব্যাপ্তির এই নাটকে স্তালিন চরিত্রে অভিনয় করছেন শাহাদাত হোসেন। অন্যান্য চরিত্রে অভিনয় করছেন সাবিনা সুলতানা, রায়হান আখতার, এ কে আজাদ, মোহাম্মদ রাফী সুমন, শাওন কুমার দে, শিপ্রা দাস, শান্তনু চৌধুরী, সুব্রত প্রসাদ বর্মণ, মর্জিনা মুনা, মেজবাউল করিম, চিন্ময়ী গুপ্তা, কাবেরী জান্নাত।

সারাবাংলা/পিএ

Advertisement
বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন