মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৯ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ২৪ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

‘ভিখারি’ লিখে গুগল সার্চ করলে পাওয়া যাচ্ছে ইমরান খানের ছবি

আগস্ট ১৮, ২০১৯ | ৪:০২ অপরাহ্ণ

বিচিত্রা ডেস্ক

কয়েকদিন আগে সার্চ ইঞ্জিন গুগলে ‘ইডিয়ট’ লিখে সার্চ করলেই ভেসে আসতো ডোনাল্ড ট্রাম্পের ছবি। একই ঘটনা ঘটছে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের ক্ষেত্রেও। উর্দুতে ‘ভিখারি’ লিখে সার্চ দিলে পাওয়া যাচ্ছে ইমরান খানের ছবি। এ নিয়ে প্রশ্নের সম্মুখিন হতে হয়েছে গুগল সিইও সুন্দর পিচাইকে।

বিজ্ঞাপন

পাকিস্তানের অ্যাসেম্বলিতে পিচাইকে এ বিষয়ে প্রশ্ন করা হবে বলে একটি রেজুলিশন পাশ করা হয়েছে পাঞ্জাব অ্যাসেম্বলিতে। রেজুলিউশনে বলা হয়েছে, গুগল সিইওকে ডেকে জিজ্ঞাসা করা হবে, কেন ‘ভিখারি’ লিখে গুগলে সার্চ করলেই পাক প্রধানমন্ত্রীর ছবি আসছে।

উল্লেখ্য, কিছুদিন আগেই পাকিস্তানের একটি চ্যানেলে ইমরান খানের একটি খবর সম্প্রচারের সময় ওপরে লেখা ছিল ‘BEGGING’. আসলে BREAKING-লেখার বদলে চালিয়ে দেওয়া হয় ওই লেখাটি। স্বাভাবিকভাবেই ব্যাপক ট্রোল হয় ওই ঘটনাকে ঘিরে।

বিজ্ঞাপন

এদিকে, গুগলে ইংরেজিতে ‘idiot’ শব্দটি সার্চ করলেই চলে আসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ছবি। এমন ঘটনা ঘটছে বেশ কিছুদিন ধরেই। এমনকি ওই ছবির বিষয়ে খতিয়ে দেখতে গিয়ে দেখা যায় ওই নামে ছবিটি আপলোড করেছে মার্কিন মুলুকেরই এক ওয়েবসাইট।

মার্কিন কংগ্রেসের এক শুনানিতে গুগল সিইও-র কাছে এই বিষয়ে জানতে চাওয়া হয়। ক্যালিফোর্নিয়ার ডেমোক্র্যাট কংগ্রেস ওম্যান জো লফগ্রেন জিজ্ঞাসা করেন, ‘সার্চ অপশনটি কিভাবে কাজ করে যে সব সময়ই এমনটি ঘটে?’ জো লফগ্রেন কংগ্রেসের বক্তৃতামঞ্চে দাঁড়িয়ে ‘ইডিয়ট’ লিখে সার্চ দিয়ে দেখান যে সেখানে ট্রাম্পের বেশ কয়েকটি ছবি চলে আসে।

সুন্দর পিচাই, জনপ্রতিনিধিদের সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে, তা বোঝানোর চেষ্টা করেন। ব্যাখ্যায় তিনি জানান, ২০০টির মতো বিষয় বিবেচনায় নিয়ে কাজ করে গুগলের সার্চ অপশন। এর মধ্যে প্রাসঙ্গিকতা, জনপ্রিয়তা ও অন্যরা কিভাবে সার্চ অপশনটি ব্যবহার করছে, এগুলো গুরুত্বপূর্ণ।

ছবিটি প্রথমে Babyspittle নামে একটি ওয়েবসাইটে পোস্ট করা হয়েছিল। এটি আমেরিকারই একটি ব্লগ ওয়েবসাইট।

সারাবাংলা/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন