বৃহস্পতিবার ১৭ অক্টোবর, ২০১৯ ইং , ২ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

চামড়া নিয়ে বৈঠক: নেই বাণিজ্যমন্ত্রী, নেতৃত্বে সালমান এফ রহমান

আগস্ট ১৮, ২০১৯ | ৪:১০ অপরাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: কোরবানির পশুর চামড়া নিয়ে সৃষ্ট সংকট দূর করতে দেশের চামড়া ব্যবসায়ীদের সঙ্গে জরুরি বৈঠকে বসেছে সরকার। তবে বিদেশ সফরে থাকায় এতে অংশ নিতে পারেননি বাণিজ্যমন্ত্রী। তার অনুপস্থিতে বৈঠকে সরকারপক্ষ থেকে নেতৃত্ব দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি উন্নয়ন খাতসংক্রান্ত উপদেষ্টা সালমান এফ রহমান।

বিজ্ঞাপন

রোববার (১৮ আগস্ট) বিকেলে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে এই বৈঠক শুরু হয়। বতর্মান পরিস্থিতিকে জাতীয় সংকট উল্লেখ করে তা দ্রুত সমাধানের তাগিদ আসে বৈঠকের স্বাগত বক্তব্যে। বৈঠকের শুরুতে এবার চামড়া মাটিতে পুঁতে ফেলায় দুঃখ প্রকাশ করেন বাণিজ্য সচিব মোহাম্মদ মফিজুল ইসলাম।

বাণিজ্য সচিব বলেন, ‘লবণের দাম কম থাকায় সংরক্ষণকারীরা মূল্যবৃদ্ধির জন্য অপেক্ষা করতে পারতেন। চামড়া রফতানিমুখী শিল্প। চামড়া ফেলে দিয়ে তারা বোকামি করেছেন, এ ঘটনায় সরকার বিব্রত। চামড়ার দরপতন দেখে ট্যানারি মালিকদের অনুরোধ করা হলেও তারা ১৭ আগস্ট থেকে চামড়া ক্রয় শুরু করেনি।’ ফরিয়া ও আড়তদারদের মধ্যে সমন্বয়হীনতার কারণেই চামড়ারর দরপতন হয়েছে বলে মনে করেন বাণিজ্য সচিব।

প্রধানমন্ত্রীর বেসরকারী উন্নয়ন খাত বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, তৈরি পোশাক শিল্পের পরেই চামড়া শিল্প গুরুত্বপূর্ণ। চামড়া নিয়ে সৃষ্ট সংকট সবার প্রচেষ্টায় দ্রুত সমাধানের তাগিদ দেন তিনি।

বিজ্ঞাপন

শিল্পমন্ত্রী নুরুল মজিদ হুমায়ুন, চামড়ার দরপতনকে জাতীয় সংকট উল্লেখ করে এই সংকট মোকাবিলায় সবার সহযোগিতা কামনা করেন।’

সারাবাংলা/জেআর/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন