বিজ্ঞাপন

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের ইনকোয়ারি কমিশনকে সহায়তা করবে সরকার

August 18, 2019 | 10:11 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: রাখাইন অঞ্চলে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর অত্যাচার-নির্যাতনের জন্য মিয়ানমার সরকারের গঠন করা ‘দ্য ইন্ডিপেন্ডেন্ট কমিশন অব ইনকোয়ারি (আইসিওই)’কে সব ধরনের সহায়তা করবে বাংলাদেশ। মিয়ানমারের এই ইনকোয়ারি কমিশনের একটি অগ্রবর্তী দল পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকের সঙ্গে রোববার (১৮ আগস্ট) ঢাকায় বৈঠক করেছেন।

বিজ্ঞাপন

একাধিক কূটনৈতিক সূত্রে জানা গেছে, মিয়ানমারের গঠন করা ‘দ্য ইন্ডিপেন্ডেন্ট কমিশন অব ইনকোয়ারি (আইসিওই)’ দলটি ঢাকায় এবং কক্সবাজারে বাংলাদেশ সরকারের আরও একাধিক প্রতিনিধির সঙ্গে বৈঠক করবে। দলটি ৪ দিনের সফরে গত শনিবার (১৭ আগস্ট) ঢাকায় এসেছে।

কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, মিয়ানমারের ‘দ্য ইন্ডিপেন্ডেন্ট কমিশন অব ইনকোয়ারি (আইসিওই)’ কমিটির সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী এবং সচিবের বৈঠকে দলটি রাখাইনে ঘটে যাওয়া অত্যাচার-নির্যাতনের জবাবদিহিতা নিশ্চিতে ঢাকার সহায়তা চেয়েছে। তাদের সহায়তার প্রেক্ষিতে ঢাকার পক্ষ থেকে জানান হয়েছে যে এই বিষয়ে সহায়তা করতে ঢাকার কোনো আপত্তি নেই।

বিজ্ঞাপন

মিয়ানমারের ‘দ্য ইন্ডিপেন্ডেন্ট কমিশন অব ইনকোয়ারি (আইসিওই)’ এক বার্তায় জানিয়েছে, রাখাইনে ঘটে যাওয়া অত্যাচার-নির্যাতনের তথ্য সংগ্রহের জন্য এই কমিশনের দুইজন সদস্য বাংলাদেশ সফর করছেন। এটি মূলত কমিশনের একটি অগ্রবর্তী দল। কক্সবাজারের শিবিরে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় তথ্য-উপাত্ত সংগ্রহ করার বিষয়ে এই দল বাংলাদেশ কর্তৃপক্ষের সঙ্গে আলাপ করে প্রয়োজনীয় পরিবেশ সৃষ্টি করবে। যাতে মূল কমিশন এসে তথ্য-উপাত্ত সংগ্রহসহ প্রয়োজনীয় কাজ করতে পারে।

সারাবাংলা/জেআইএল/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন