বিজ্ঞাপন

হংকংয়ে সরকার বিরোধী পদযাত্রায় লাখো মানুষের ঢল

August 19, 2019 | 9:17 am

আন্তর্জাতিক ডেস্ক

হংকংয়ে বন্দি প্রত্যর্পণ বিল বাতিলের দাবিতে শুরু হওয়া আন্দোলন এখন সরকার বিরোধী আন্দোলনে রূপ নিয়েছে। রোববার (১৮ আগস্ট) এই আন্দোলনের পূর্ব ঘোষিত কর্মসূচি অনুসারে একটি শান্তিপূর্ণ পদযাত্রা অনুষ্ঠিত হয়েছে। পদযাত্রায় প্রায় ১ লাখ ৭০ হাজার মানুষ অংশ নিয়েছে। আন্দোলনের সংগঠকদের বরাতে এ খবর জানিয়েছে স্পুটনিক নিউজ।

বিজ্ঞাপন

এর আগে, ভিক্টোরিয়া পার্কে বৃষ্টি উপেক্ষা করে সিভিল হিউম্যান রাইটস ফ্রন্টের ব্যানারে আন্দোলনকারীরা জড়ো হতে থাকেন। পুলিশের নিষেধাজ্ঞার কারণে ভিক্টোরিয়া পার্কে কোন সমাবেশ না করতে পেরে রাস্তায় নামেন তারা। শান্তিপূর্ণ পদযাত্রায় আন্দোলনকারীরা কালো কাপড়, হেলমেট, মুখোশ পরে অংশ নেন। তাদের মধ্যে কেউ কেউ যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রের পতাকা বহন করছিলেন।

পরে, হংকংয়ের আইন পরিষদ বেস্টন করে থাকা সাড়ে ছয় ফুট পুলিশ ব্যারিকেডকে ঘিরে আন্দোলনকারীরা অবস্থান নেন। তাদের সরব উপস্থিতি জানান দিতে সরকারি ভবনগুলো লক্ষ্য করে লেজার এবং ফ্ল্যাস লাইট জ্বালাতে থাকেন।

রোববার (১৮ আগস্ট) স্থানীয় সময় মধ্যরাত পর্যন্ত সেন্ট্রাল ডিস্ট্রিকের বাম পাশ দখল করে অবস্থান নিয়ে ছিল আন্দোলনকারীরা। শান্তিপূর্ণ এই কর্মসূচিতে প্রথমদিকে কোন ধরনের সহিংসতা সৃষ্টি হয়নি, এমনকি সাধারণ যান চলাচলেরও কোন ব্যাঘাত ঘটেনি। কিন্তু অবস্থানের সময় যত বাড়তে থাকে ততই আন্দোলনকারীদের সাথে পুলিশের বাকবিতণ্ডা চরমে পৌঁছায়।

বিজ্ঞাপন

উল্লেখ করা যায় যে, সাড়ে সাত লাখ অধিবাসীর হংকংয়ে আন্দোলনকারীরা বন্দি প্রত্যর্পণ বিল বাতিল, গণতান্ত্রিক পরিবেশের নিশ্চয়তা এবং প্রধান নির্বাহী ক্যারি ল্যামের পদত্যাগের দাবিতে লাগাতার কর্মসূচী পালন করে যাচ্ছেন।

এদিকে, বেইজিংয়ের পক্ষ থেকে এই আন্দোলনে অংশগ্রহণকারীদের ব্যাপারে কঠোর হুঁশিয়ারি ঘোষণা করা হয়েছে এবং হংকংয়ে চলমান অরাজকতার জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
চবি ছাত্রকে মারধরের পর হলের ছাদ থেকে ফেলা চেষ্টার অভিযোগহিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদফতরের ৪ নির্দেশনাঢাকার পয়ঃবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশরানা প্লাজা ধস: ভুক্তভোগীদের পুনর্বাসন ও মামলা নিষ্পত্তির দাবিগরমে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনা সৃষ্টির প্রতিশ্রুতি ডিএমপিরব্যাংক একীভূতকরণের নামে ঋণ খেলাপিদের দায়মুক্তি দেওয়া হচ্ছেন্যাপ বাস্তবায়নের জন্য চাই রাজনৈতিক সদিচ্ছা ও আইনি ভিত্তিকাদেরকে নিয়ে মন্তব্য, যাত্রী কল্যাণের মহাসচিবের বিরুদ্ধে জিডিজাহাজেই ফিরবেন ২৩ নাবিক, চলছে কয়লা খালাসভুয়া তথ্য দিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হওয়ার চেষ্টা! সব খবর...
বিজ্ঞাপন