বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৪ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৯ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

রাতে ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী

আগস্ট ১৯, ২০১৯ | ১১:১৮ পূর্বাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ভারতের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর প্রথমবারের মতো বাংলাদেশে আসছেন সুব্রামানিয়াম জয়শঙ্কর। দ্বিপক্ষীয় সফরে সোমবার (১৯ আগস্ট) রাতে ঢাকায় আসবেন তিনি। তবে সফরে দুই পক্ষের মধ্যে নতুন কোনো সমাঝোতা স্মারক বা চুক্তি সই হবে না। দ্বিপক্ষীয় সম্পর্কের বিভিন্ন বিষয় নিয়ে তার সঙ্গে আলোচনা করবে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। ঢাকা সফর শেষে আগামী ২১ আগস্ট নয়া দিল্লি ফিরে যাওয়ার কথা রয়েছে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর।

বিজ্ঞাপন

এর আগে ২০১৭ সালেও দুই দিনের সফরে ঢাকা এসেছিলেন সুব্রামানিয়াম জয়শঙ্কর। তবে ওইসময় তিনি ভারতের পররাষ্ট্র সচিবের দায়িত্বে ছিলেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করকে সোমবার রাতে হযরত শাহজালাল আর্ন্তজাতিক বিমানবন্দরে ফুলেল অভ্যর্থনা জানাবেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। মঙ্গলবার (২০ আগস্ট) রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনাতে দুই পররাষ্ট্রমন্ত্রী দ্বিপক্ষীয় বৈঠক করবেন। এ ছাড়া ঢাকা সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সরকারের একাধিক প্রতিনিধির সঙ্গে সাক্ষাৎ করবেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী।

মন্ত্রণালয় আরও জানিয়েছে, ভারতের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর এস. জয়শঙ্করের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেনের প্রথম সাক্ষাৎ ও বৈঠক হয় গত ১৪ জুন। তাজিকিস্তানের রাজধানী দুশানবে পঞ্চম শীর্ষ সিকা (কনফারেন্স অন ইন্টার‌্যাকশন অ্যান্ড কনফিডেন্স বিল্ডিং মেজারস ইন এশিয়া) সম্মেলনের ফাঁকে সাইড লাইনে তাদের সেই বৈঠক অনুষ্ঠিত হয়।

ওই সময়ে বহুল প্রত্যাশিত তিস্তা চুক্তি সম্পাদন ও সীমান্তে হত্যাকাণ্ড বন্ধে পররাষ্ট্রমন্ত্রী ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন। পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা সমস্যা সমাধানে ভারতের সক্রিয় সমর্থন ও সহযোগিতাও কামনা করেন। ভারতের পররাষ্ট্রমন্ত্রী এ বিষয়ে প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস দিয়ে বলেন, প্রতিবেশী দেশগুলোর সঙ্গে ভারতের সদ্ভাব ও সম্পর্ক উন্নয়নে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার পরিণত সংবেদনশীলতা (mature sensitivity) প্রদর্শন করেছে।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, ড. এ কে আবদুল মোমেন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর ভারতের আমন্ত্রণে নয়া দিল্লিতে গত জানুয়ারিতে প্রথম বিদেশ সফর করেন। এর আগে, ২০১৪ সালে সুষমা স্বরাজ ভারতের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর ওই বছরের ২৫ জুন প্রথম বিদেশ সফরে ঢাকায় এসেছিলেন।

সারাবাংলা/জেআইএল/এসএমএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন