রবিবার ১৫ ডিসেম্বর, ২০১৯ ইং , ১ পৌষ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

আগামী ২ বছরের মধ্যেই মন্দার কবলে পড়বে যুক্তরাষ্ট্র!

আগস্ট ১৯, ২০১৯ | ১২:২৭ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন যুক্তরাষ্ট্রের ৩৪ শতাংশ অর্থনীতিবিদ মনে করছেন, ধীরগতির প্রবৃদ্ধির কারণে ২০২১ সালেই দেশটির অর্থনীতি মন্দার কবলে পড়বে। তবে আরও ৩৮ শতাংশ অর্থনীতিবিদ মনে করছেন, ২০২১ সাল পর্যন্ত অপেক্ষা করত হবে না, ২০২০ সালেই এই মন্দার মুখোমুখি হতে হবে দেশটিকে। অর্থাৎ প্রায় ৭২ শতাংশ অর্থনীতিবিদদের মত, আগামী দুই বছরের মধ্যেই যুক্তরাষ্ট্রকে অর্থনৈতিক মন্দার মোকাবিলা করতে হবে।

বিজ্ঞাপন

ন্যাশনাল অ্যাসোসিয়েশন ফর বিজনেস ইকোনমিকসের সর্বশেষ জরিপে এমন আশঙ্কার কথা উঠে এসেছে। এএফপির খবরে বলা হয়, সোমবার (১৯ আগস্ট) এই জরিপটি প্রকাশ পেয়েছে। গত ফেব্রুয়ারিতে মার্কিন অর্থনীতিবিদরা দেশটিতে ২০২০ বা ২০২১ সালে অর্থনৈতিক মন্দা বিষয়ে যে আশঙ্কার কথা জানিয়েছিলেন, এবারের জরিপে তাদের সেই আশঙ্কা ২৫ শতাংশ বেড়েছে।

আগে থেকেই মার্কিন অর্থনীতিবিদরা দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেওয়া শুল্ক নীতি ও বড় অঙ্কের বাজেট ঘাটতি নিয়ে সমালোচনা করেছেন। তারা বলেছেন, এর ফলে মার্কিন অর্থনীতির গতি থমকে যাচ্ছে। এবারে তারা বলছেন, এই ধীরগতি আগামী দুই বছরের মধ্যেই আরও একটি অর্থনৈতিক মন্দার মুখোমুখি করবে যুক্তরাষ্ট্রকে।

চীন ও যুক্তরাষ্ট্র হলো বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির দুই দেশ। কিন্তু এদের মধ্যের ব্যবসা অনেকটাই নষ্ট হয়ে গেছে। কারণ ট্রাম্প সরকার চীনের বিভিন্ন পণ্যের ওপর অতিরিক্ত শুল্ক আরোপ করেছে। ফলে মার্কিন ব্যবসায়ীরা চীন থেকে পণ্য আমদানি এক প্রকার বন্ধই করে দিয়েছেন।

বিজ্ঞাপন

শুধু কী চীনের সঙ্গে ব্যবসায় মন্দা? যুক্তরাজ্য ও জার্মানির সঙ্গে অব্যাহত বাণিজ্য উত্তেজনাও যুক্তরাষ্ট্রের এই অর্থনৈতিক মন্দা সৃষ্টির জন্য একটি কারণ।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন