বৃহস্পতিবার ১২ ডিসেম্বর, ২০১৯ ইং , ২৮ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৪ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

সাকিব-তামিম নেই, ক্যাম্পে মাশরাফি-মুশফিকরা

আগস্ট ১৯, ২০১৯ | ২:১৫ অপরাহ্ণ

স্পোর্টস করেসপন্ডেন্ট

আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট ও ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজকে সামনে রেখে শুরু হয়েছে বাংলাদেশ দলের কন্ডিশনিং ক্যাম্প। সোমবার (১৯ আগস্ট) মিরপুরে শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে প্রাথমকি দলের সদস্যদের নিয়ে শুরু হয় এই ক্যাম্প। ক্যাম্পে ছিলেন না টেস্ট, টি-টোয়েন্টির দলপতি সাকিব আল হাসান। ছিলেন না দুই সিরিজে বিশ্রাম চেয়ে ছুটির আবেদন করা ওপেনার তামিম ইকবাল। প্রথম দিনের ক্যাম্পে ছিলেন না সফরকারী শ্রীলঙ্কার এমার্জিং টিমের সঙ্গে সিরিজ খেলতে থাকা বাংলাদেশ এমার্জিং টিমের ক্রিকেটাররা।

বিজ্ঞাপন

আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচ এবং বাংলাদেশ-জিম্বাবুয়ে-আফগানিস্তানের অংশগ্রহণে ত্রিদেশীয় সিরিজকে সামনে রেখে ৩৫ ক্রিকেটারকে সোমবার (১৯ আগস্ট) সকাল ৮টায় মিরপুর হোম অব ক্রিকেটে ট্রেনার মারিও ভিল্লাভারায়নের কাছে রিপোর্ট করতে বলা হয়েছিল।

সাকিব তার মাকে নিয়ে হজ করতে গিয়েছিলেন। সেখানে যাবার আগে স্ত্রী আর কন্যাকে যুক্তরাষ্ট্রে রেখে আসেন। এখন তিনি ছুটিতে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন বলে জানা যায়। কয়েকদিনের মধ্যেই দেশে ফিরে ক্যাম্পে যোগ দেবেন সাকিব।

এদিকে, টেস্ট আর টি-টোয়েন্টি না খেললেও টাইগারদের ওয়ানডে দলপতি মাশরাফি ক্যাম্পের প্রথমদিন যোগ দিয়েছিলেন। নিজেকে ফিট রাখতেই সতীর্থদের সঙ্গে নিজেকে ঝালিয়ে নিচ্ছেন ম্যাশ।

বিজ্ঞাপন

বিশ্বকাপের পর শ্রীলঙ্কা সিরিজ খেললেও ফিটনেস ঠিক রাখার জন্যই এই ক্যাম্প শুরু হয়েছে। নতুন নিয়োগ পাওয়া প্রধান কোচ রাসেল ডমিঙ্গোকে ছাড়াই শুরু হয়েছে কন্ডিশনিং ক্যাম্প। আগামী ২১ আগস্ট আসবেন তিনি। তার অনুপস্থিতিতে লঙ্কান ট্রেনার মারিও ভিল্লাভারায়নের অধীনে সোমবার (১৯ আগস্ট) সকাল সাড়ে ৮টা থেকে শুরু হয় কন্ডিশনিং ক্যাম্প। আপাতত ক্রিকেটারদের ফিটনেস নিয়েই ক্যাম্পে কাজ হবে।

বিসিবি কর্তৃক ঘোষিত ৩৫ সদস্যের দলে যারা আছেন; মাশরাফি বিন মোর্ত্তজা, ইমরুল কায়েস, সৌম্য সরকার, লিটন দাস, সাদমান ইসলাম, জহিরুল ইসলাম, মুশফিকুর রহিম, মুমিনুল হক, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন সৈকত, সাব্বির রহমান রোমান, আফিফ হেসেন ধ্রুব, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, তাসকিন আহমেদ, এবাদত হোসেন চৌধুরী, শফিউল ইসলাম, ফরহাদ রেজা, আবু যায়েদ রাহি, আবু হায়দার রনি, তাইজুল ইসলাম, মেহেদি হাসান মিরাজ, আরিফুল হক, ইয়াসির আলী চৌধুরী, নাজমুল হোসেন শান্ত, সাইফ হাসান, নাঈম শেখ, নাঈম হাসান, শহিদুল ইসলাম, শফিকুল ইসলাম, ইয়াসিন আরাফাত মিশু, মেহেদি হাসান ও আমিনুল ইসলাম বিপ্লব।

স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্ট সিরিজে অংশ নিতে ৩০ আগস্ট ঢাকায় পৌঁছাবে আফগানিস্তান দল। ১ সেপ্টেম্বর এম এ আজিজ স্টেডিয়ামে বিসিবি একাদশের বিপক্ষে দুই দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে তারা। এরপর ৫-৯ সেপ্টেম্বর চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের একমাত্র টেস্টে টাইগারদের মুখোমুখি হবে আফগানরা।

এদিকে ত্রিদেশীয় সিরিজে অংশ নিতে ৮ সেপ্টেম্বর ঢাকায় পৌঁছাবে জিম্বাবুয়ে। ১৩ সেপ্টেম্বর থেকে শুরু হবে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ। ফাইনাল হবে ২৪ সেপ্টেম্বর মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে।

আফগানিস্তান ও ত্রিদেশীয় সিরিজের সূচি:
৫-৯ সেপ্টেম্বর: বাংলাদেশ বনাম আফগানিস্তান টেস্ট ম্যাচ, ভেন্যু: জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম
১১ সেপ্টেম্বর: বিসিবি একাদশ বনাম জিম্বাবুয়ে, টি-টোয়েন্টি প্রাকটিস ম্যাচ
১৩ সেপ্টেম্বর: বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে, শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম
১৪ সেপ্টেম্বর: জিম্বাবুয়ে বনাম আফগানিস্তান, শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম
১৫ সেপ্টেম্বর: বাংলাদেশ বনাম আফগানিস্তান, শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম
১৮ সেপ্টেম্বর: বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে, জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম
২০ সেপ্টেম্বর: আফগানিস্তান বনাম জিম্বাবুয়ে, জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম
২১ সেপ্টেম্বর: বাংলাদেশ বনাম আফগানিস্তান, জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম
২৪ সেপ্টেম্বর: ফাইনাল (টি-টোয়েন্টি সিরিজ)

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন