বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৪ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৯ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

কবিতার অনুভূতি ফ্রেমে বাঁধবে ‘চিত্রকল্প’

আগস্ট ২০, ২০১৯ | ১০:০০ পূর্বাহ্ণ

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

অনেক দৃশ্যের সমারোহ, উপমা, চিত্রকল্প, কবিতার ভেতর এক স্বপ্ন বুনে দেয়। পাঠক এসব কল্পনা করেন। সেসব কল্পনা দৃশ্যে কেমন হয়ে ধরা দিতে পারে? দৃশ্যামান হয়ে তা কি কোনো জাদুবাস্তবতার জন্ম দিতে পারে? তারই অনুসন্ধান করছে কবিতার নতুন প্লাটফর্ম ‘চিত্রকল্প’।

বিজ্ঞাপন

এর উদ্যোক্তা কবি ফারুক আহমেদ বলেন, ‘এটা কবিতার নতুন প্লাটফর্ম। সাহিত্যের আদি এবং বর্ণিল মাধ্যম কবিতাকে কীভাবে নতুন মাত্রা দেয়া যায়, পাঠক-দর্শকের কাছে পৌঁছানো যায়, তার জন্য কাজ করছি আমরা।’


আরও পড়ুন :  বাংলাদেশের ছবিতে প্রথমবার সানি লিওনি


তিনি আরও বলেন, ‘নানারকম কবিতার চিত্রায়ণ, কল্পনার দৃশ্যরূপ যুক্ত করে একেকটি চলচ্চিত্র নির্মাণ করার পরিকল্পনা রয়েছে আমাদের। বাংলা ভাষার প্রধান কবিদের প্রতিনিধিত্বশীল কবিতা নিয়ে চিত্রকল্প নামে একটি প্লাটফর্ম তৈরির এটি প্রাথমিক প্রক্রিয়া। প্রথমত এখানে কবিতার ভিজ্যুয়াল থাকবে।’

সম্প্রতি ইউটিউবে চিত্রকল্প’র নিজস্ব চ্যানেল প্রকাশিত হয়েছে গত শতকের আশির দশকের কবি মারুফুল ইসলামের ‘নতুন করে পাবো বলে’ শিরোনামের কবিতার চিত্রায়ণ। এতে কণ্ঠ দিয়েছেন অভিনেতা ও আবৃত্তিকার জয়ন্ত চট্টোপাধ্যায়।

বিজ্ঞাপন

কবিতার এ ভিডিওতে অভিনয় করেছেন রুদ্র হক এবং মিষ্টি মারিয়া। শ্রীমঙ্গলের পাহাড়ি অঞ্চল, রেলস্টেশন ও রাজধানীর বিভিন্ন লোকেশনে চিত্রায়িত হয় এটি। নির্মাণ করেছেন ফারুক আহমেদ। শিগগিরই আরও দুটি কবিতার চিত্রায়ণ প্রকাশিত হবে ‘চিত্রকল্প’র ইউটিউব চ্যানেলে।

‘নতুন করে পাবো বলে’ কবিতার ভিডিও লিংক:

 


আরও পড়ুন :  সজলের দ্বিতীয় সিনেমা, সঙ্গে পিয়া বিপাশা


সারাবাংলা/পিএ

Advertisement
বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন