বিজ্ঞাপন

রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে মন্ত্রিসভা বৈঠকে আলোচনা

August 19, 2019 | 7:32 pm

স্পেশাল করেপন্ডেন্ট

ঢাকা: ২২ অক্টোবর রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হচ্ছে কি না, সে বিষয়ে এখনো নিশ্চিত নয় সরকার। মন্ত্রিসভার বৈঠকেও বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। বৈঠক শেষে ব্রিফিংয়ে এমন তথ্য জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

বিজ্ঞাপন

সোমবার (১৯ আগস্ট) প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন- সব প্রাথমিক স্কুলে একবেলা খাবার ২০২৩ সালের মধ্যে

এর আগে, ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, ২২ আগস্ট থেকে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হবে বলে ঠিক করেছে বাংলাদেশ ও মিয়ানমার। মন্ত্রিসভার বৈঠকের পর ব্রিফিংয়ে এ বিষয়ে মন্ত্রিপরিষদ সচিবের কাছে জানতে চাইলে তিনি বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসন ২২ আগস্টই শুরু হচ্ছে কি না, সে বিষয়ে তিনি নিশ্চত নন। তবে এই প্রত্যাবাসনের বিষয়ে চীনের ভূমিকা গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন তিনি।

বিজ্ঞাপন

গত ১ থেকে ৬ জুলাই প্রধানমন্ত্রীর চীন সফর সম্পর্কে মন্ত্রিসভাকে অবহিত করতে গিয়ে রোহিঙ্গা প্রসঙ্গ ওঠে। মন্ত্রিপরিষদ সচিব বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনে চীনের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী দু’জনই সব ধরনের সহযোগিতার আশ্বাস প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দিয়েছেন। এমনকি ওই সফরে যে ৯টি সমঝোতা স্মারক সই হয়েছে, তার মধ্যে রোহিঙ্গা ইস্যুতেও একটি সমঝোতা স্মারক সই করা হয়।

আরও পড়ুন- ৭ সপ্তাহ পর বৈঠকে বসে ৭ সিদ্ধান্তে অনুমোদন মন্ত্রিসভার

মন্ত্রিপরিষদ সচিব আরও জানান, প্রধানমন্ত্রীর ওই সফরে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ ও ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে উন্নীত হওয়ার যে পরিকল্পনা নিয়ে সরকার এগোচ্ছে, তাতেও সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছে চীন। অন্যদিকে বাংলাদেশ-চীনের মধ্যে বর্তমানে যে বাণিজ্য ঘাটতি রয়েছে, তা কমাতেও দেশটি সহযোগিতা করবে বলে জানিয়েছে।

বিজ্ঞাপন

শফিউল আলম বলেন, চীনের অর্থায়নে যত উন্নয়ন প্রকল্প বাংলাদেশে চলমান ও শুরু হওয়ার অপেক্ষায় রয়েছে, তার শর্ত শিথিল করে দ্রুত অর্থ ছাড়ের বিষয়ে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছে চীন।

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন