বিজ্ঞাপন

হিলিতে হঠাৎ বেড়েছে পেঁয়াজের দাম

August 20, 2019 | 1:37 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

দিনাজপুর: ঈদের ছুটির পর হিলি স্থলবন্দর দিয়ে শুরু হয়েছে পণ্য আমদানি-রফতানি। বন্দর চালুর দ্বিতীয় দিনে বেড়েছে ভারত থেকে আমদানিকৃত পেঁয়াজের দাম। প্রকারভেদে কেজিপ্রতি বেড়েছে ৮ থেকে ১০ টাকা। অথচ ঈদের ছুটির আগে বন্দরে পেঁয়াজ বিক্রি হয়েছে ২২ থেকে ২৩ টাকা কেজি দরে। বর্তমানে সেই পেয়াঁজ বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৩ টাকায়।

বিজ্ঞাপন

পেয়াঁজ আমদানিকারক সাইফুল ইসলাম সারাবাংলাকে জানান, ঈদের ছুটির আগে আমরা বন্দরে পেয়াঁজ বিক্রি করেছি ২২ থেকে ২৪ টাকা কেজি। তবে ছুটির পর পেঁয়াজের দাম কিছুটা বেড়েছে।

দাম বাড়ার কারণ জানতে চাইলে তিনি জানান, বর্তমানের ভারতের বিভিন্ন রাজ্যে বন্যা হওয়ায় সেখানকার পেঁয়াজের ক্ষেতে ব্যাপক ক্ষতি হয়েছে। এ কারণে ভারতে পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়েছে। ফলে বেশি দামে ভারত থেকে আমাদের পেঁয়াজ কিনতে হচ্ছে এবং বিক্রিও করতে হচ্ছে বেশি দামে। বন্দরে বর্তমানে প্রকারভেদে প্রতিকেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৩ টাকা দরে।

পেঁয়াজ কিনতে আসা পাইকার ইমরান হোসেন সারাবাংলাকে জানান, দুদিন হলো হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি শুরু হয়েছে। এরই মধ্যে বন্দরে পেঁয়াজের দাম কেজিতে বেড়েছে ১০ টাকা। এতে আমাদের বেচাকেনায় সমস্যা হচ্ছে।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘আমরা বন্দর থেকে পেঁয়াজ কিনে দেশের বিভিন্ন অঞ্চলের আড়ৎগুলোতে পাঠাই। বর্তমানে আড়ৎগুলোতে ঈদের আগে কেনা পেঁয়াজ কম দামে বিক্রি হচ্ছে। সে কারণে বেশি দামে পেঁয়াজ কিনে বিপাকে পড়তে হচ্ছে ব্যবসায়ীদের। ’

এদিকে হিলি স্থলবন্দর সূত্রে জানা যায়, বন্দরের কার্যক্রম শুরুর পর প্রথম দুই কর্মদিবসে ভারতীয় ৪২টি ট্রাকে ১ হাজার ৫০ মেট্রিকটন পেঁয়াজ বাংলাদেশে এসেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন