বিজ্ঞাপন

৫৮ হাজার বাড়িতে অভিযান, ১২ শ লার্ভা ধ্বংস: সাঈদ খোকন

August 20, 2019 | 1:52 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: এডিস মশা নিয়ন্ত্রণে ঢাকা দক্ষিণ সিটির করপোরেশনের ৫৮ হাজার ৭শ ৪৭ টি বাড়িতে অভিযান চালিয়ে ১২শো লার্ভা ধ্বংস করা হয়েছে বলে জানিয়েছেন মেয়র সাঈদ খোকন। ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত কার্যক্রম চলমান থাকবে বলেও জানান মেয়র।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২০ আগস্ট) বিশ্ব মসক দিবস উপলক্ষে ‘নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম’ এর উদ্যোগে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পরিচ্ছন্নতা কার্যক্রম তদারকি করতে এসে তিনি এসব কথা বলেন।

মেয়র সাঈদ খোকন বলেন, আপনারা জানেন ডিএসসিসি গত জুলাই মাসের প্রথম থেকেই প্রতিটি বাসায় গিয়ে এডিস মশার উৎপত্তিস্থল ধ্বংস করার জন্য ওষুধ ছিটাচ্ছে। ১৯ আগস্ট পর্যন্ত আমাদের এই কর্মসূচির আওতায় ৫৮ হাজার ৭৪৭ টি বাসায় অভিযান পরিচালনা করা হয়েছে। কমবেশি ১২শ বাসায় এডিস মশার লার্ভার অস্তিত্ব পাওয়া গিয়েছিল। সেগুলো ধ্বংস করে দেওয়া হয়েছে। এছাড়া, বিভিন্ন নির্মাণাধীন ভবনে এডিস মশার লার্ভা পাওয়ায় সেগুলোকে জরিমানা করা হয়েছে।

মেয়র বলেন, ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সরকারের সকল সংস্থা আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে। এর মধ্যে আমাদের স্কাউটের একটি টিম রয়েছে। এখন আমাদের প্রতিটি নাগরিক সচেতন, তারা তাদের বাসা, অফিস ও কর্মস্থলে পরিছন্নতা কার্যক্রমে অনেক মনোযোগী।

বিজ্ঞাপন

তিনি আরো বলেন, সরকারের বিভিন্ন উদ্যোগ এবং নগরবাসীর সচেতনতা এই দুইয়ের সমন্বয়ে ডিএসসিসি এলাকায় আগামী সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহের মধ্যে ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য কাজ করছি। আপনারা যদি আমাকে অবস্থা মূল্যায়ন করতে বলেন, তাহলে বলব বিগত কয়েক মাসের তুলনায় ডেঙ্গু পরিস্থিতি স্থিতিশীল হয়েছে। নতুন আক্রান্ত রোগীর সংখ্যা কমছে। এছাড়া আশা করছি এডিস মশা নিয়ন্ত্রণে নতুন ওষুধ কাজ করবে।

এর আগে ঢাকা মেডিকেল কলেজে হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন বলেন, ডেঙ্গু রোগীর সংখ্যা আমাদের হাসপাতালে কিছুটা কমছে। গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছে ১২৯ জন রোগী, সর্বমোট ভর্তি আছে ৫৩৯ জন। এছাড়া প্রতিদিনই রোগী সুস্থ হয়ে ছাড়পত্র নিয়ে বাড়ি যাচ্ছেন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, ঢাকা মেডিকেল কলেজের উপাধ্যাক্ষ অধ্যাপক ডাঃ শফিকুল ইসলাম চৌধুরী, পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল একেএম নাসির উদ্দিন, আবুল মকসুদসহ অনেকেই।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসআর/জেএএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন