বিজ্ঞাপন

এরশাদের শূন্য আসনে উপনির্বাচনের তফসিল আগামী সপ্তাহে

August 20, 2019 | 2:10 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী সপ্তাহে রংপুর-৩ আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। আগস্টের শেষ সপ্তাহে তফসিল ঘোষণা করে অক্টোবরের প্রথম সপ্তাহেই নির্বাচন করতে চাচ্ছে ইসি সচিবালয়।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২০ আগস্ট) ইসি সূত্র সারাবাংলাকে জানান, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) হজ পালন শেষে আগামী ২২ আগস্ট দেশে ফিরলে কমিশন সভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

এ ব্যাপারে ইসির অতিরিক্ত সচিব মো. মুখলেছুর রহমান সারাবাংলাকে বলেন, আগামী ২২ আগস্ট হজ পালন শেষে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার দেশে ফেরার কথা রয়েছে। তিনি দেশে আসার পর ইসির কমিশন সভা ডাকা হবে। ওই কমিশন সভায় রংপুর-৩ আসনের উপ-নির্বাচনের তফসিল চূড়ান্ত করা হবে।

ইসি সূত্র জানায়, আগামী ২২ আগস্ট (বৃহস্পতিবার) সিইসি দেশে ফিরলেও তিনি অফিস করবেন ২৫ আগস্ট (রোববার) থেকে। এরপর সিইসি কমিশন সভা আহ্বান করবেন। ইসির কমিশন সভায় এরশাদের মূত্যুতে শূন্য হওয়া রংপুর-৩ আসনের উপনির্বাচনের তফসিল চূড়ান্ত করা হবে। আর এ ক্ষেত্রে আগামী সপ্তাহের বুধবার অথবা বৃহস্পতিবার রংপুর-৩ আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

বিজ্ঞাপন

গত ১৪ জুলাই জাতীয় পার্টির (জাপা) প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি হুসাইন মুহাম্মদ এরশাদ মারা যান। এরপর গত ১৬ জুলাই এরশাদের আসনটি শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করা হয়। আসন শূন্য ঘোষণার ৯০ দিনের মধ্যে নির্বাচন করার আইনি বাধ্যবাধকতা রয়েছে। এ ক্ষেত্রে আগামী ১১ অক্টোবর মাসের মধ্যে নির্বাচন করতে হবে।

এ ব্যাপারে ১২৩ এর ৪ দফায় বলা হয়েছে— সংসদ ভাঙ্গিয়া যাওয়া ব্যতীত অন্য কোনো কারণে, সংসদের কোনো সদস্যপদ শূন্য হইলে পদটি শূন্য হইবার নব্বই দিনের মধ্যে শূন্যপদ পূর্ণ করিবার জন্য নির্বাচন অনুষ্ঠিত হইবে। তবে শর্ত থাকে যে, যদি প্রধান নির্বাচন কমিশনারের মতে, কোনো দৈব-দুর্বিপাকের কারণে এই দফার নির্ধারিত মেয়াদের মধ্যে উক্ত নির্বাচন অনুষ্ঠান সম্ভব না হয়, তাহলে উক্ত মেয়াদের শেষ দিনের পরবর্তী নব্বই দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হইবে।

উল্লেখ্য রংপুর-৩ আসনটি জেলা সদরে অবস্থিত। এই আসনে মোট ভোটার সংখ্যা চার লাখ ৪২ হাজার ১৪৯ জন। এর মধ্য নারী ভোটার দুই লাখ ২০ হাজার ৭১৫ জন, পুরুষ ভোটার দুই লাখ ২১ হাজার ৪৩৪ জন। ১৯৯১ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত টানা পাঁচবার এই আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসাইন মুহাম্মদ এরশাদ।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এটি

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন