বিজ্ঞাপন

পন্টিংকে ছোঁয়ার অপেক্ষায় অধিনায়ক কোহলি

August 20, 2019 | 2:40 pm

স্পোর্টস ডেস্ক

চলতি সফরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এখনো কোনো ম্যাচ হারেনি বিরাট কোহলির ভারত। তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে ক্যারিবীয়ানদের হোয়াইটওয়াশ করার পর তিন ম্যাচের ওয়ানডে সিরিজেও কোহলির দল জিতেছে ২-০ ব্যবধানে। সিরিজের প্রথম ম্যাচটি পরিত্যক্ত হয়। এবার দুই দল মুখোমুখি হবে দুই ম্যাচের টেস্ট সিরিজে। এর মধ্য দিয়েই দল দুটি অংশ নেবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপসে। আগামী বৃহস্পতিবার (২২ আগস্ট) নর্থ সাউন্ডে প্রথম টেস্ট শুরু হবে।

বিজ্ঞাপন

প্রথম ম্যাচে ভারতের দলপতি কোহলির সামনে থাকছে অস্ট্রেলিয়ার সাবেক দলপতি রিকি পন্টিংকে স্পর্শ করার। অধিনায়ক হিসেবে দায়িত্ব পালনের পাশাপাশি পন্টিং দ্বিতীয় সর্বোচ্চ ১৯টি সেঞ্চুরি হাঁকিয়েছেন। দলপতির আর্মব্যান্ড হাতে ২৫ সেঞ্চুরি করে এই তালিকায় শীর্ষে দক্ষিণ আফ্রিকার গ্রায়েম স্মিথ। ভারতের অধিনায়ক হিসেবে কোহলি এখন অবধি হাঁকিয়েছেন তৃতীয় সর্বোচ্চ ১৮টি সেঞ্চুরি। ওয়েস্ট ইন্ডিজ সফরের দুই টেস্টে একটি সেঞ্চুরি হাঁকালেই কোহলি বসবেন পন্টিংয়ের পাশে।

গ্রায়েম স্মিথ ২০০২ থেকে ২০১৪ পর্যন্ত অধিনায়ক থাকাকালে খেলেছেন ১০৯টি টেস্ট। ১৯৩ ইনিংসে ৮৬৫৯ রানের পাশাপাশি হাঁকিয়েছেন ২৫টি সেঞ্চুরি আর ৩৬পি ফিফটি। পন্টিং ১৯৯৫ থেকে ২০১২ পর্যন্ত ৭৭ টেস্টের ১৪০ ইনিংসে ৬৫৪২ রান করতে হাঁকিয়েছেন ১৯টি সেঞ্চুরি আর ৩৫টি ফিফটি। ২০১১ সালে টেস্ট দলপতির দায়িত্ব নেওয়া কোহলি ৪৬ ম্যাচের ৭৬ ইনিংসে ৪৫১৫ রান করতে সেঞ্চুরি করেছেন ১৮টি আর ফিফটি হাঁকিয়েছেন ১০টি।

টেস্ট ইতিহাসে সর্বোচ্চ ৫১টি সেঞ্চুরি আছে ভারতের মাস্টার ব্লাস্টার শচীন টেন্ডুলকারের। এই তালিকায় ২০ নম্বরে স্টিভ স্মিথ এবং কোহলি (২৫টি)। দুইয়ে থাকা জ্যাক ক্যালিসের সেঞ্চুরির সংখ্যা ৪৫টি। তিনে থাকা পন্টিংয়ের টেস্ট সেঞ্চুরির সংখ্যা ৪১টি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন