বিজ্ঞাপন

প্রাথমিক পরীক্ষায় ব্যর্থ ‘মধ্যপ্রদেশের বোল্ট’

August 20, 2019 | 3:37 pm

স্পোর্টস ডেস্ক

বিশ্বের সর্বকালের দ্রুততম মানব বলা হয় উসাইন বোল্টকে। যিনি ১০০ মিটার দৌড় সম্পন্ন করেছিলেন বিশ্বরেকর্ড ৯.৫৮ সেকেন্ডে। বিশ্বের দ্রুততম মানবের মতো আরেকজনকে খুঁজে পাওয়া যায় ভারতে। রামেশ্বর গুরজার নামের এক কিশোর ১০০ মিটার দৌড় সম্পন্ন করতে মাত্র ১১ সেকেন্ড সময় নিয়েছেন। এমন খবরে সয়লাব পুরো বিশ্বের গণমাধ্যম।

বিজ্ঞাপন

রামেশ্বরের খালি পায়ে মাত্র ১১ সেকেন্ডে ১০০ মিটার দৌড়ের একটি ভিডিও ইতোমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। আগ বাড়িয়ে বলা হচ্ছিল, এশিয়ায় যদি বোল্টের মতো এমন দ্রুততম মানব পাওয়া যায়, কেমন হবে? অনেকেই বলতে শুরু করেন ‘মধ্যপ্রদেশের বোল্ট’। ভারতের মধ্যপ্রদেশের ১৯ বছর বয়সী যুবক রামেশ্বর সেই স্বপ্ন দেখালেও প্রাথমিক পরীক্ষায় ব্যর্থ হয়েছেন।

শিবপুরী জেলায় কৃষক পরিবারে জন্ম রামেশ্বর গুরজারের। মধ্যপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান রামেশ্বরের এমন কীর্তির ভিডিও সর্বপ্রথম পোস্ট করেছিলেন। আর সেই ভিডিও নজর কাড়ে ক্রীড়ামন্ত্রীর।

খালি পায়ে ১১ সেকেন্ডে ১০০ মিটার দৌড়ে হইচই ফেলে দেওয়া মধ্যপ্রদেশের এই স্প্রিন্টারকে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরন রিজিজু ভোপালে স্পোর্টস অথরিটি অব ইন্ডিয়ার (সাই) কেন্দ্রে ভর্তি করার আশ্বাস দিয়েছিলেন। আন্তর্জাতিক নিয়মানুযায়ী জুতো পায়ে ভোপাল সাই সেন্টারে সাত জনের মধ্যে ট্রায়ালে সাত নম্বরে শেষ করেন রামেশ্বর। তিনি সময় নেন ১২.৯০ সেকেন্ড। যা আন্তর্জাতিক মানের চেয়ে অনেক পিছিয়ে। ভারতের জাতীয় স্তরে ১০০ মিটারের দৌড়ের রেকর্ডটি অমিয় মল্লিকের। মাত্র ১০.২৬ সেকেন্ডে ১০০ মিটারের দৌড় সম্পন্ন করেছিলেন অমিয়।

বিজ্ঞাপন

রামেশ্বরকে নিয়ে ভারতীয় গণমাধ্যমের আগ্রহের কমতি ছিল না। রামেশ্বর তাদের জানান, জুতো পরে সিন্থেটিক ট্র্যাকে দৌড়ানোর অভ্যাস না থাকায় ট্রায়ালে ব্যর্থ হয়েছেন। তিনি আরও জানান, কোমরে ছোটো একটা সমস্যা থাকায় আপাতত পুরোদমে দৌড়াতে পারছেন না। এক মাস বিশ্রামের পর আরও ভালো করার চেষ্টা করবেন বলেও জানান রামেশ্বর।

এদিকে, কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী রিজিজু রামেশ্বরের ট্রায়ালে দৌড়ানোর ভিডিও পোস্ট করে টুইট করেছেন, ‘সাই ও রাজ্য সরকারের সিনিয়র কোচদের সামনে রামেশ্বরের ট্রায়াল দৌড়ের ব্যবস্থা করা হয়েছিল টিটি নগর স্টেডিয়ামে। প্রচারের আলোয় ক্লান্ত হয়ে পড়ায় রামেশ্বর ভালো পারফর্ম করতে পারেনি। সে আমাদের জাতীয় সম্পদ হতে পারে। যদি সঠিক সহায়তা পায়। সে এখন ভোপালে। সামনের দিনগুলোতে স্থানীয় কোচ তার প্রতিভার পরীক্ষা নেবেন। তাকে যথেষ্ট সময় এবং প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করব।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন