বিজ্ঞাপন

জীবাণুমুক্ত মশা দিয়ে ডেঙ্গু নিয়ন্ত্রণ, আসছেন ৩ সংস্থার বিশেষজ্ঞ

August 20, 2019 | 6:46 pm

ঢাকা: জীবাণুমুক্ত মশা প্রযুক্তি বা স্টেরাইল ইনসেক্ট টেকনিক (এসআইটি) দিয়ে এডিস মশা নিয়ন্ত্রণে আনতে চায় সরকার। এই বিষয়ে মাঠ পর্যায়ে পর্যবেক্ষণ করে সম্ভাব্যতা যাচাই করতে আর্ন্তজাতিক অ্যাটমিক এনার্জি এজেন্সি (আইএইএ), বিশ্ব খাদ্য সংস্থা (ফাও) ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এই তিন বৈশ্বিক সংস্থার সহায়তা নেওয়া হচ্ছে।

বিজ্ঞাপন

এই তিন সংস্থার তিনজন বিশেষজ্ঞ আগামী ২১-২৩ আগস্ট (বুধবার-শুক্রবার) পর্যন্ত বাংলাদেশে থেকে এই প্রযুক্তি দিয়ে এডিস মশার নিয়ন্ত্রণ সম্ভব কি না তা যাচাই করবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আইএইএ ও ফাও-এর যৌথ বিভাগ খাদ্য ও কৃষির পোকা দমন সংক্রান্ত কারগরি কর্মকর্তা রাফায়েল হারিরো এবং ডানিলো ডি অলিভেরা কারভালো, ডব্লিউএইচও-এর উষ্ণমণ্ডলীয় অঞ্চলের অবহেলিত ব্যাধি বিষয়ক বিভাগের বৈজ্ঞানিক রাজপাল যাদব আগামীকাল বুধবার (২১ আগস্ট) ৩ দিনের সফরে বাংলাদেশে আসবেন।

তিনজনের এই দলটির বাংলাদেশ সফরের অন্যতম উদ্দেশ্য হচ্ছে, জীবাণুমুক্ত পোকা প্রযুক্তি দিয়ে এডিস মশা নিয়ন্ত্রণে আনা সম্ভব কি না, তা মাঠ পর্যায়ে পর্যবেক্ষণ করে সম্ভাব্যতা যাচাই করা।

বিজ্ঞাপন

ভিয়েনায় বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি এবং রাষ্ট্রদূত আবু জাফর বলেন, ‘সর্বোত্তম বৈজ্ঞানিক উপায়ে এডিস মশা নিয়ন্ত্রণের জন্য আমরা চেষ্টা চালাচ্ছি। এ জন্য আর্ন্তজাতিক অ্যাটমিক এনার্জি এজেন্সিসহ (আইএইএ) সংশ্লিষ্টরা এই দুঃসময়ে আমাদের সহায়তা করতে রাজি হয়েছেন।’

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, জীবাণুমুক্ত মশা প্রযুক্তি বিশ্বব্যাপী একটি নিরাপদ মশা দমন পদ্ধতি। এই প্রযুক্তির মাধ্যমে রেডিয়েশনের সহায়তা নিয়ে নির্দিষ্ট অঞ্চলে পুরুষ (বন্ধ্যা) মশা ছেড়ে দেওয়া হয়। পুরুষ মশাগুলো স্ত্রী মশার সঙ্গে মিলিত হলে স্ত্রী মশা অকার্যকর হয়ে যায়। এতে নির্দিষ্ট ওই অঞ্চলটি জীবাণুবাহী মশামুক্ত হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/এমআই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন