বিজ্ঞাপন

শেখ হাসিনাকে ভারত সফরের আমন্ত্রণ নরেন্দ্র মোদির

August 20, 2019 | 9:47 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভারত সফরের আমন্ত্রণ জানিয়েছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার (২০আগস্ট) বিকেলে ঢাকা সফররত ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করে তার হাতে মোদির আমন্ত্রণপত্র তুলে দেন।

বিজ্ঞাপন

পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন। তিনি জানান, আগামী অক্টোবরের প্রথম সপ্তাহে প্রধানমন্ত্রীকে দ্বিপাক্ষিক সফরে ভারতে যাওয়ার আমন্ত্রণ জানানো হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ আমন্ত্রণের জন্য নরেন্দ্র মোদিকে ধন্যবাদ জানিয়েছেন।

ইহসানুল করিম বলেন, ‘ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, গত পাঁচ বছরে বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছে। আমাদের বোঝাপড়া, বিভিন্ন খাতের সহযোগিতা এগুলো আরও গতিশীল হয়েছে।’

এছাড়া জ্বালানি খাতে বাংলাদেশের সঙ্গে ভারতের সহযোগিতার আগ্রহের কথা উল্লেখ করে জয়শঙ্কর খরচ কম হওয়ায় জলবিদ্যুৎ খাতে সহযোগিতা ওপরও গুরুত্বারোপ করেন এবং দুদেশের মধ্যে মানুষের যাতায়াত আরও সহজ করতে নয়া দিল্লি কাজ করছেন বলেও অবহিত করেন—বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

প্রেস সচিব বলেন, ‘প্রধানমন্ত্রী চট্টগ্রাম, মংলা ও পায়রা বন্দরকে ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে আরও ব্যবহারের ওপর গুরুত্বারোপ করেছেন। তিনি বলেছেন, দুদেশের মধ্যে কানেকটিভিটি সম্প্রসারিত হচ্ছে। নতুন অনেক রুট বাড়ছে। আমাদের মধ্যে চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্ক এবং বিভিন্ন খাতে মধ্যে দারুণ সহযোগিতা রয়েছে।’

প্রধানমন্ত্রী দুদেশের মধ্যকার অনেক সমস্যা সমাধানের কথা উল্লেখ করেছেন জানিয়ে প্রেস সচিব বলেন, ‘বিশেষ করে স্থল সীমান্ত চুক্তি বাস্তবায়নের কথা তুলে ধরেছেন তিনি। প্রধানমন্ত্রী বলেছেন, স্থল সীমান্ত চুক্তি সম্পন্ন হয়েছে। এটা বিশ্বে একটা উদাহরণ সৃষ্টি করেছে। ভারতের পার্লামেন্টে সব দল এই চুক্তি পাশের সময় একযোগে সমর্থন দিয়েছিল।’

এছাড়া ভারত বাংলাদেশের ‘অকৃত্রিম বন্ধু’ উল্লেখ করে শেখ হাসিনা বলেছে, ‘স্বাধীনতা যুদ্ধের সময় থেকে বাংলাদেশেকে সহযোগিতা অব্যাহত রেখেছে ভারত।’

বিজ্ঞাপন

সোমবার তিন দিনের সফরে ঢাকায় এসেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর। রাত সাড়ে ৯টার দিকে তিনি শাহজালাল আর্ন্তজাতকি বিমানবন্দরে পৌঁছালে তাকে স্বাগত জানান বাংলাদেশর পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

ঢাকায় রাষ্ট্রীয় অতিথিশালা যমুনায় ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের এক দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়।

সৌজন্য সাক্ষাতে দুদেশের পারস্পরিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। এ সময় উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন, ভারতে বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী, বাংলাদেশে ভারতের হাইকমিশনার রীভা গাঙ্গুলী দাস, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান।

এরআগে সকালে ভারতের পররাষ্ট্রমন্ত্রী রাজধানীর ধানমন্ডিতে বঙ্গবন্ধু জাদুঘর পরিদর্শন করেন। তিনি সেখানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন