সোমবার ২৩ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৮ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ২৩ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

নৃত্যে হো চি মিন’র জীবনী তুলে ধরবে তুরঙ্গমী

আগস্ট ২১, ২০১৯ | ৫:১২ অপরাহ্ণ

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

সিনেমায় বায়োপিক কথাটি খুবই পরিচিত। আত্মজীবনী বা জীবনী ঢংয়ের উপন্যাসও সবার জানা। কিন্তু নৃত্যের মাধ্যমে মঞ্চে জীবনী ফুটিয়ে তোলার ধারণাটা একেবারেই নতুন। আর সেই ধারণা নিয়েই এবার কাজ করছে রেপার্টোরি ডান্স থিয়েটার-তুরঙ্গমী।

বিজ্ঞাপন

তুরঙ্গমী মঞ্চে আনছে হো চি মিন’র বায়োগ্রাফি ডান্স থিয়েটার। হো চি মিন ছিলেন ভিয়েতনামের একজন কমিউনিস্ট বিপ্লবী নেতা, যিনি পরবর্তীকালে গণপ্রজাতন্ত্রী ভিয়েতনামের প্রধানমন্ত্রী এবং রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন। তিনি ডেমোক্রাটিক রিপাবলিক অব ভিয়েতনামের প্রতিষ্ঠাতা।


আরও পড়ুন :  ‘ম্যাট্রিক্স ৪’- অস্তিত্বের দ্বন্দ্বে এক হচ্ছেন তারা


এই প্রযোজনার চিত্রনাট্য, নৃত্য পরিচালান এবং শিল্প নির্দেশনা দিয়েছেন পূজা সেনগুপ্ত। তিনি তুরঙ্গমী ডান্স থিয়েটারের প্রতিষ্ঠাতা দলনেতা। এই কাজটি শুরু করার গল্প বললেন তিনি।

বিজ্ঞাপন

তিনি সারাবাংলাকে জানান, ২০১৭ সালের আন্তর্জাতিক নৃত্য উৎসবে অংশ নিতে ভিয়েতনাম গিয়েছিল তুরঙ্গমী। সেখান থেকে ফিরে দেশের সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং দেশে নিযুক্ত ভিয়েতনামের দূতাবাসে একটি লিখিত রিভিউ পাঠান তিনি। এক পর্যায়ে বাংলাদেশে নিযুক্ত ভিয়েতনামের রাষ্ট্রদূত পূজাকে প্রস্তাব দেন হো চি মিন-কে নিয়ে বায়োগ্রাফিকাল ডান্স থিয়েটার করার। সেই পরিকল্পনাটি এবার বসাস্তবায়ন হতে চলেছে।

পূজা সেনগুপ্ত সারাবাংলাকে বলেন, ‘প্রস্তাবটি পাওয়ার পরপরই যে আমরা কাজ শুরু করে দিয়েছি তা নয়। আমি আগে পুরো বিষয়টি ভেবে দেখেছি। এক সময় মনে হয়েছে যে এমন বড় নেতাদের নিয়ে অবশ্যই আমাদের কাজ করা দরকার। তারপর সেই প্রস্থাবটা আমার গ্রহণ করি এবং কাজ শুরু করি।’

নৃত্যের মাধ্যমে এমন একজন নেতার জীবনী তুলে ধরতে প্রয়োজন অনেক গবেষণা ও প্রস্তুতি। পূজা সেনগুপ্ত বললেন, ‘আমরা তাই করেছি। তুরঙ্গমীর কাজের ধরন একটু ভিন্ন। আমরা মহড়ায় যাবার আগের কাজটি ভালো করে করি, সময় নিয়ে করি। এই কাজটির ক্ষেত্রে জুন থেকে আমরা মহড়ায় গিয়েছি। আর আগস্ট থেকে নিয়মিত মহড়া চলছে। কিন্তু তার আগে একটা বড় সময় আমরা গবেষণা এবং চিত্রনাট্য করেছি।’

এই বায়োগ্রাফিকাল ডান্স থিয়েটারে হো চি মিন’র ভাবদর্শন শুধু নয় বরং দেখা যাবে হো চি মিনের চরিত্র। পূজা জানালেন, এখানে দেখা যাবে আরেক বিখ্যাত নেতা লেনিন-কেও।

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ও বব ডিলানের গানের ব্যবহার থাকবে এই প্রযোজনায়। থাকবে পূজা সেনগুপ্তের নিজস্ব সৃজনশীলতা এবং ধ্রুপদী নৃত্যের ব্যবহার। ৪০ মিনিট হবে এই প্রযোজনাটির দৈর্ঘ্য।

বাংলাদেশে নিযুক্ত ভিয়েতনাম দূতাবাসের সহযোগিতায় মোট চারটি শো হবে প্রযোজনাটির। শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় ৫ সেপ্টেম্বর উদ্বোধনী শো-টি হবে ৭টা ৩০ মিনিটে আর ৮টা ৩০-এ হবে দ্বিতীয় শো। পরদিন ৬ সেপ্টেম্বর একই জায়গায় ৫টা ৩০ ও ৬টা ৩০-এ হবে দুটি শো।


আরও পড়ুন :  

.   পরিণীতির এ কেমন পরিণতি!

.   স্মরণ: রিফিউজি থেকে নায়করাজ রাজ্জাক


সারাবাংলা/পিএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন