বুধবার ১৮ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৩ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৮ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

আদিবাসী শব্দ ব্যবহার করায় সাংবাদিকের বিরুদ্ধে মামলা

আগস্ট ২১, ২০১৯ | ৫:২৯ অপরাহ্ণ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

খাগড়াছড়ি: সংবাদে ‘আদিবাসী’ শব্দ ব্যবহার করায় দ্য ডেইলি স্টার পত্রিকার বান্দরবন জেলা প্রতিনিধি সঞ্জয় কুমার বড়ুয়ার বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (২১ আগস্ট) খাগড়াছড়ি পৌরসভার ২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. মাছুম রানা বাদী হয়ে খাগড়াছড়ি চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলাটি দায়ের করেন।

বাদীপক্ষের আইনজীবী শেখ জামাল হোসেন সিদ্দিকী বলেন, সংবিধানের আর্টিকেল ৩৯(২) এ সংবাদপত্রে সংবাদ প্রকাশের ক্ষেত্রে প্ররোচনা দেওয়া, উত্তেজনা সৃষ্টি, রাষ্ট্রের নিরাপত্তা বিনষ্ট ও আদালত অবমাননা না করতে বলা হয়েছে। গত ২৮ জুলাই দ্য ডেইলি স্টার পত্রিকায় আসামি সঞ্জয় কুমার বড়ুয়া ‘থ্রি ইনডিজেনাস ভিলেজেজ ফেস ল্যান্ড গ্র্যাবিং’ শিরোনামে একটি সংবাদ প্রকাশ সংবিধান লঙ্ঘন করেন।

সংবাদ শিরোনামে ইনডিজেনাস তথা আদিবাসী শব্দটি ব্যবহার করায় পার্বত্য চট্টগ্রামে বসবাসরত জনগোষ্ঠীর মধ্যে চরম অসন্তোষ বিরাজ করছে। বিভিন্ন জায়গায় সাম্প্রদায়িক দাঙ্গার উপক্রম হয়েছে, যা বাংলাদেশ দণ্ডবিধির ৫০৪, ৫০৫ ও ৫০৫(খ) ধারার শাস্তিযোগ্য অপরাধ— বলেন শেখ জামাল।

অভিযোগ তদন্ত করে আগামী ১২ সেপ্টেম্বর আদালতে প্রতিবেদন দেওয়ার জন্য চট্টগ্রামের পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) কর্তৃপক্ষকে নির্দেশ দেন সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোরশেদুল আলম।

বিজ্ঞাপন

সারাবাংলা/এটি

Advertisement
বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন