বিজ্ঞাপন

চতুর্থ অধিবেশনেই পাস হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট আইন

August 21, 2019 | 6:18 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট আইন, ২০১০-এর পরীক্ষা-নিরীক্ষা পর প্রয়োজনীয় সংশোধনকল্পে একাদশ জাতীয় সংসদের চুতর্থ অধিবেশনে পাসের জন্য পদক্ষেপ নিতে সিদ্ধান্ত হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (২১ আগস্ট) জাতীয় সংসদে শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৫ম বৈঠকে এ সিদ্ধান্ত হয়। কমিটির সভাপতি মো. আফছারুল আমীনের সভাপতিত্বে বৈঠকে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, এ কে এম শাহাজাহান কামাল, ফজলে হোসেন বাদশা, মো. আবদুস সোবহান মিয়া, গোলাম কিবরিয়া টিপু, শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এবং বিভিন্ন দপ্তরের প্রধানরাসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

বৈঠক সূত্রে জানা গেছে, ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি পর্যন্ত শিক্ষা কারিকুলামে কারিগরি শিক্ষা বাধ্যতামুলক করা হবে। এছাড়া প্রতিটি শ্রেণির নির্ধারিত সিলেবাস নির্দিষ্ট সময়ে সম্পন্ন বাধ্যতামূলক করা হবে। নির্ধারিত সিলেবাস শ্রেণি কার্যক্রমের মাধ্যমে নির্দিষ্ট সময়ে সম্পন্ন হয় কিনা তা মনিটরিংয়ের সুপারিশ করেছেন কমিটির সদস্যরা। এসব বিষয় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট আইন, ২০১০-এর অধিকতর সংশোধনকল্পে আনিত বিলে সব উল্লেখ থাকছে।

এছাড়া প্রতিটি উপজেলায় মাধ্যমিক স্তরের শিক্ষা কার্যক্রম আরও ফলপ্রসূ ও কার্যকর করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বৈঠকে সুপারিশ করা হয়।

বিজ্ঞাপন

বৈঠকে আরও উল্লেখ করা হয় যে, বাংলাদেশের যেকোনো মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান অনুমোদন পাওয়ার ক্ষেত্রে প্রয়োজনীয় শর্ত পূরণ করতে হয়। এরপর যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে বেসরকারি কারিগরি ও মাদ্রাসা শিক্ষাপ্রতিষ্ঠান প্রতিষ্ঠার অনুমতি প্রদান করা হয়।

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন