বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৪ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৯ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

কাশ্মিরে বন্দুকযুদ্ধ: ভারতীয় পুলিশ কর্মকর্তার মৃত্যু

আগস্ট ২২, ২০১৯ | ৭:৩৪ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ভারত অধিকৃত কাশ্মিরে বন্দুকযুদ্ধে এক ভারতীয় পুলিশ কর্মকর্তা এবং আরও এক সন্দেহভাজন জঙ্গির মৃত্যু হয়েছে। পুলিশের বরাতে এ খবর জানিয়েছে বিবিসি।

বিজ্ঞাপন

বার্তা সংস্থা এএফপিকে স্থানীয় পুলিশ জানিয়েছে, বন্দুকযুদ্ধের পর ঘটনাস্থল থেকে প্রচুর অস্ত্র এবং গোলাবারুদ উদ্ধার করেছে তারা। একটি সশস্ত্র প্রতিবাদ মিছিলের সাথে নিরাপত্তা বাহিনীর বন্দুক যুদ্ধের ঘটনায় হতাহতের সংখ্যা নিয়ে কোন পক্ষ থেকেই স্পষ্ট করে কিছু জানানো হয়নি।

এদিকে, বিশেষ সাংবিধানিক সুবিধা বাতিল করার পর থেকে কাশ্মিরে এই প্রথম ভারত তাদের কোন নিরাপত্তা কর্মকর্তার মৃত্যুর কথা স্বীকার করলো। দিল্লির ঐ সিদ্ধান্তের বিরুদ্ধে স্থানীয়ভাবে প্রতিবাদ অব্যাহত আছে এবং ক্ষেত্র বিশেষে আন্দোলন সহিংসতায় রূপ নিচ্ছে।

৫ আগস্ট কাশ্মিরের বিশেষ সাংবিধানিক ক্ষমতা বাতিলের আগ থেকেই সেখানে বিপুল পরিমাণ সশস্ত্র বাহিনী মোতায়েন করা হয়। যে কোন ধরনের বিশৃংখলা কঠোর হস্তে দমনের নির্দেশনা রয়েছে। এ পর্যন্ত প্রায় চার হাজার বেসামরিক নাগরিককে কারাগারে নেওয়া হয়েছে। যাঁদের মধ্যে স্থানীয় মুসলিম সম্প্রদায়ের নেতৃবৃন্দ, রাজনৈতিক কর্মী এবং ব্যবসায়ী রয়েছেন।

যদিও, কাশ্মিরে যা ঘটছে তার খুব অল্পই বাইরের দুনিয়া জানতে পারছে। সেখানে মোবাইল এবং ইন্টারনেট সেবা বন্ধ রয়েছে। যোগাযোগ ব্যবস্থা পুনঃস্থাপনের অংশ হিসেবে কিছু ল্যান্ডফোনের লাইন সচল করা হয়েছে মাত্র।

বিজ্ঞাপন

উল্লেখ করা যায় যে, কাশ্মির হিমালয়ান অঞ্চলে অবস্থিত ভারত ও পাকিস্তানের মধ্যে মালিকানা নিয়ে বিরোধপূর্ণ একটি ভূখন্ড হিসেবে বহুল পরিচিত।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন