বিজ্ঞাপন

‘দেখবেন, আমার গাঙচিল যেন ডানা মেলে উড়তে পারে’

August 22, 2019 | 3:48 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ বিমানের বহরে যুক্ত হওয়া নতুন ড্রিমলাইনারের নাম প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই দিয়েছিলেন ‘গাঙচিল’। সেই গাঙচিল যেন ঠিকভাবে ডানা মেলে উড়তে পারে, সে জন্য সবাইকে যত্নবান হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

‘গাঙচিল’ উদ্বোধন শেষে বিমান পরিচালন সংশ্লিষ্টদের প্রতি অনুরোধ করে তিনি বলেন, আমি অনুরোধ করব, আমার গাঙচিল যেন ডানা মেলে উড়তে পারে ভালোভাবে, সে জন্য সবাই এর যত্ন নেবেন।

বৃহস্পতিবার (২২ আগস্ট) দুপুরে রাজধানীর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভিআইপি টার্মিনালে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের তৃতীয় ড্রিমলাইনার ‘গাঙচিল’ উদ্বোধন করার সময় তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

আরও পড়ুন- ড্রিমলাইনার ‘গাঙচিল’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

‘গাঙচিল’ বাংলাদেশ বিমানের বহরে যুক্ত হওয়া তৃতীয় ড্রিমলাইনার। এর আগে ‘আকাশবীণা’ ও ‘হংসবলাকা’ নামে আরও দুইটি ড্রিমলাইনার বোয়িং যুক্ত হয় বাংলাদেশ বিমানে। সর্বাধুনিক প্রযুক্তির তৃতীয় প্রজন্মের বোয়িং ৭৮৭-৮ মডেলের ‘গাঙচিল’ যুক্ত হওয়ার মাধ্যমে বিমান বহরে উড়োজাহাজের সংখ্যা দাঁড়াল ১৫টি।

‘গাঙচিল’ উদ্বোধনের সময় শেখ হাসিনা বলেন, শোকের মাস হওয়া সত্ত্বেও আজকে বিমান বোয়িং ৭৮৭-৮, যার নাম আমি দিয়েছি গাঙচিল, সেটা উদ্বোধন করার জন্য এখানে উপস্থিত হয়েছি। কারণ আমার কেবলই মনে হয়, একটু ভালো কাজ, যে কাজে আমার দেশের মানুষের কল্যাণ হবে, মানুষের মঙ্গল হবে মানুষ স্বস্তি পাবে, সেই কাজটুকু করলে আমার বাবা-মায়ের আত্মা শান্তি পাবে এবং নিশ্চয়ই তিনি খুশি হবেন।

বিজ্ঞাপন

ড্রিমলাইনার বোয়িং উদ্বোধনের প্রসঙ্গ তুলে শেখ হাসিনা বলেন, বোয়িংয়ের ৯টি উড়োজাহাজ আমাদের আছে। এটা এলে ১০টি হবে। বোয়িং থেকে আমরা এই ১০টি উড়োজাহাজ নিলাম। তবে এখনো আমরা সরাসরি আমেরিকায় যেতে পারছি না। আশা করি, সে সমস্যারও সমাধান হবে খুব শিগগিরই। কারণ এখন আমাদের ড্রিমলাইনার সরাসরি জেএফকে (ইয়র্কের জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দর) যাওয়ার মতো সক্ষমতা রাখে।

আরও পড়ুন- ‘বিদেশি ধার নয়, নিজ দেশের ব্যাংকের লোন নিয়ে বিমান কিনব’

আরও কয়েকটি আন্তর্জাতিক রুটে সরাসরি বিমান বাংলাদেশের ফ্লাইট চালুর উদ্যোগ নেওয়া হচ্ছে জানিয়ে তিনি বলেন, লন্ডনে আমাদের আরও কয়েকটি স্লট যেন বাড়ে, সেই চেষ্টা চলছে। আরও দু’টো স্লট আমরা পাব। তাছাড়া আরও কয়েকটি দেশে আমরা এখন সরাসরি ফ্লাইট চালুর চেষ্টা করছি।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, পরে আমাদের প্রয়োজন অনুযায়ী আমরা আরও বিমান কিনব। তবে আমদানি-রফতানি যেন বাড়ানো যায়, সেজন্য আলাদা দু’টি কর্গো বিমান আমি কিনব। এরই মধ্যে আমরা এ বিষয়ে সিদ্ধান্ত নিয়েছি। কোথা থেকে ভালো কার্গো বিমান পাওয়া যায়, কোথায় ভালো দামে পাওয়া যায়— এ বিষয়গুলো অবশ্যই বিবেচনা করতে হবে।

সারাবাংলা/এনআর/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন