রবিবার ১৫ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৩১ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ১৫ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

সাব-রেজিস্ট্রার অফিস ভূমি মন্ত্রণালয়ের অধীনে আনার সুপারিশ

আগস্ট ২২, ২০১৯ | ৩:৫৮ অপরাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ভূমি সংক্রান্ত বিষয়ে সাধারণ জনগণের দুর্ভোগ লাঘবে সাব-রেজিস্ট্রার অফিসকে ভূমি মন্ত্রণালয়ের অধীনে আনার জন্য সরকার উদ্যোগ নিয়েছে। এ উদ্যোগ বাস্তবায়নে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে ভূমি মন্ত্রণালয় সংক্রান্ত স্থায়ী কমিটি। এছাড়া সারাদেশে দখল হয়ে যাওয়া সড়ক উদ্ধার এবং সঠিক সময়ে প্রকল্প বাস্তবায়নেও সুপারিশ করা হয়।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২২ আগস্ট) একাদশ জাতীয় সংসদের ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির তৃতীয় বৈঠকে এসব সিদ্ধান্ত নেওয়া হয়। কমিটির সভাপতি মো. মকবুল হোসেনের সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক সূত্র থেকে জানা গেছে, গ্রামীণ জনপদে দখলকারীরা রাস্তার জায়গা দখল করে দোকানপাট নির্মাণ করেছে, কেউ রাস্তার জমি দখল করে সেখানে ক্লাব কিংবা বিভিন্ন ধরনের স্থাপনা নির্মাণ করেছে। কেউ কেউ কুঁড়েঘর বা বসতবাড়িও তৈরি করেছে। ভূমি মন্ত্রণালয়কে অবৈধভাবে গড়ে তোলা দোকান বা অন্যান্য স্থাপনা চিহ্নিত করতে বলেছে সংসদীয় কমিটি। ভূমি মন্ত্রণালয় সারাদেশের এসি ল্যান্ড বা সহকারী কমিশনারদের (ভূমি) এ সর্ম্পকে নির্দেশনা দেওয়ার জন্য উদ্যোগ নিয়েছে বলেও জানানো হয়েছে বৈঠকে।

সংশ্লিষ্টরা জানান, দখল হওয়া সড়কগুলোর বিষয়ে জানতে পেরে ভূমি মন্ত্রণালয় সংক্রান্ত স্থায়ী কমিটি ক্ষোভ প্রকাশ করে। যেসব রাস্তা অবৈধ দখলে রয়েছে, তা চিহ্নিত করার সুপারিশ করে। একইসঙ্গে এসব সড়ক উদ্ধারে যথাযথ পদক্ষেপ নেওয়ার জন্য ভূমি মন্ত্রনালয়কে তৎপর হতে বলা হয়।

বৈঠকে ‘খ’ তফশিলভুক্ত সম্পত্তি হস্তান্তর প্রক্রিয়া পর্যালোচনা করা হয় এবং এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতেও সুপারিশ করা হয়।

বিজ্ঞাপন

‘সারাদেশে শহর ও ইউনিয়ন ভূমি অফিস নিমার্ণ প্রকল্প’ বাস্তবায়নের অগ্রগতি জানতে চাওয়া হয়। ভূমি মন্ত্রণালয়ের অধীনে প্রকল্পটি আগামী ৩০ জুন বাস্তবায়ন হওয়ার লক্ষ্যমাত্রা রয়েছে। প্রকল্পটি নির্ধারিত সময়ে শেষ নাও হতে পারে— এমন আশঙ্কা থাকায় ক্ষোভ জানায় সংসদীয় কমিটি। প্রকল্পের কাজ ত্বরান্বিত করার জন্য সুপারিশ করা হয়।

বৈঠকের শুরুতে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস ও একুশে আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

বৈঠকে কমিটি সদস্য ও ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, নেছার আহমদ, উম্মে ফাতেমা নাজমা বেগম ও মো. আমিনুল ইসলাম এবং ভূমি মন্ত্রণালয়ের সচিব, ভূমি মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন