সোমবার ২৩ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৮ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ২৩ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

শহীদ আলতাফ মাহমুদ পদক পাচ্ছেন তিন গুণীজন

আগস্ট ২২, ২০১৯ | ৫:২০ অপরাহ্ণ

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

এবছর শহীদ আলতাফ মাহমুদ স্মৃতি পদক পাচ্ছেন তিন গুণীজন। তারা হলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানি, স্থপতি ফরিদ উদ্দিন আহমেদ এবং স্থপতি জামী-আল-সাফী।

বিজ্ঞাপন

অমর সুরস্রষ্টা শহীদ আলতাফ মাহমুদ। প্রতিবছর তার অন্তর্ধান দিবসে তারই নামাঙ্কিত পদক প্রদান করে আসছে শহীদ আলতাফ মাহমুদ ফাউন্ডেশন। সেই ধারাবাহিকতায় ১৫তম শহীদ আলতাফ মাহমুদ পদক পেলেন তিন গুণীজন।


আরও পড়ুন :  কে হবে মাসুদ রানা? কেউ হবে না ‘মাসুদ রানা’


৩০ আগস্ট আলতাফ মাহমুদের অন্তর্ধান দিবসের দিন বিকাল ৫টায় শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা মিলনায়তনে অনুষ্ঠানের মাধ্যমে তাদের হাতে এ পুরস্কার তুলে দেয়া হবে। পুরস্কার হিসেবে আলতাফ মাহমুদ পদক, সম্মানী এবং উত্তরীয় তুলে দেওয়া হবে তাদের হাতে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

বিজ্ঞাপন

‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’- গানের সুরকার শহীদ আলতাফ মাহমুদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ‘শহীদ আলতাফ মাহমুদ ফাউন্ডেশন’ ২০০৫ সাল থেকে দিয়ে আসছে এই পদক।

১৯৭১ সালের ৩০ আগস্ট পাকিস্তানি বাহিনী আলতাফ মাহমুদকে আটক করে। তার বাসা থেকে আরও অনেক গেরিলা যোদ্ধা আটক হয়। এদের অনেকের মতো আলতাফ মাহমুদও আর বাড়িতে ফিরে আসেননি। তাকে স্মরণ করতে এবং শ্রদ্ধা জানাতে অন্তর্ধানের দিনেই দেয়া হয় শহীদ আলতাফ মাহমুদ পদক।

এখন পর্যন্ত যারা আলতাফ মাহমুদ পদক পেয়েছেন তাদের মধ্যে আছেন- চিত্রগ্রাহক বেবি ইসলাম (২০০৫), সাংস্কৃতিক ব্যক্তিত্ব ড. এনামুল হক (২০০৬), সঙ্গীতশিল্পী সাবিনা ইয়াসমিন (২০০৭), সঙ্গীতশিল্পী অজিত রায় ও সঙ্গীত পরিচালক খোন্দকার নুরুল আলম (২০০৮), সঙ্গীতশিল্পী সুধীন দাশ (২০০৯), স্বাধীনবাংলা বেতার কেন্দ্রের শিল্পী বিপুল ভট্টাচার্য (২০১০), সঙ্গীত পরিচালক আলম খান (২০১১), জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম ও নায়করাজ রাজ্জাক (২০১২), চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ার ও সঙ্গীত পরিচালক মো. শাহ্‌নেওয়াজ (২০১৩), শিল্পী কাইয়ুম চৌধুরী ও সঙ্গীত পরিচালক আহমেদ ইমতিয়াজ বুলবুল (২০১৪), সঙ্গীত পরিচালক আলাউদ্দিন আলী ও কথাসাহিত্যিক হাসান আজিজুল হক (২০১৫), অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী (২০১৬), নাট্যব্যক্তিত্ব আলী যাকের ও প্রাবন্ধিক মফিদুল হক (২০১৭), সৈয়দ হাসান ইমাম ও ফেরদৌসী মজুমদার (২০১৮)।


আরও পড়ুন :  

.   ছেলে অমিত কুমার লিখবেন কিশোর কুমারের না বলা জীবন

.   নেটফ্লিক্সের সুপারহিরো হয়ে আসছেন প্রিয়াংকা

.   মেহজাবিন অভিনয় ছাড়বেন, তবে…

.   ‘ওয়ান্স আপন আ টাইম ইন হলিউড’ ঢাকায় শুক্রবার থেকে

.   ‘মানসম্মত ও গল্পনির্ভর চলচ্চিত্র নির্মাণের তাগিদ অনুভব করছি’


সারাবাংলা/পিএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন