বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৪ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৯ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

চাঁদের ছবি প্রথমবার পৃথিবীতে পাঠাল চন্দ্রায়ন-২

আগস্ট ২২, ২০১৯ | ৯:৫৩ অপরাহ্ণ

বিচিত্রা ডেস্ক

চাঁদের উদ্দেশ্যে পাঠানো ভারতের মহাকাশযান চন্দ্রায়ন-২ প্রথমবারের মতো তার নিজের গন্তব্যের ছবি তুলে পাঠিয়েছে। প্রায় ২ হাজার ৬৫০ কিলোমিটার দূর থেকে মহাকাশযানটি চাঁদের ছবি তুলতে সক্ষম হয়। ভারত আশা করছে চন্দ্রায়ন-২ আগামী মাসের দ্বিতীয় সপ্তাহে সফলভাবে চন্দ্রপৃষ্ঠে অবতরণ করবে। খবর এনডিটিভির।

বিজ্ঞাপন

এই অভিযান সফল হলে চতুর্থ দেশ হিসেবে চাঁদে অবতরণের গৌরব অর্জন করবে ভারত। এর আগে চন্দ্রপৃষ্ঠ ছোঁয়ার সৌভাগ্য হয়েছে যুক্তরাষ্ট্র, সাবেক সোভিয়েত ইউনিয়ন ও চীনের। ভারত তাদের এই চন্দ্রাভিযানে খরচ করছে প্রায় ১ হাজার কোটি ভারতীয় রুপি।

ইন্ডিয়ান স্পেস অ্যান্ড রিসার্চ অর্গানাইজেশন (আইএসআরও) টুইটারে চন্দ্রায়নের পাঠানো ছবি প্রকাশ করে। বুধবার (২১ আগস্ট) তোলা ওই ছবিতে স্পষ্টভাবে চাঁদের খাদ অ্যাপোলো ক্রেটার বুঝা যাচ্ছে। ছবিতে দেখা মিলছে মারে ওরিয়েন্টাল বেসিনেরও।

গত ২০ আগস্ট ভারতীয় সময় সকাল ৯টা ২ মিনিটে চাঁদের কক্ষপথে প্রবেশ করতে সক্ষম হয় চন্দ্রায়ন-২। চন্দ্রাভিযানের সবচেয়ে জটিল ওই ধাপ মহাকাশযানটি শেষ করে ২০ মিনিটে।

বিজ্ঞাপন

গত ২২ জুলাই শ্রী হরিকোটা মহাকাশ স্টেশন থেকে ৬৪০ টন ওজনের চন্দ্রায়ন-২ যাত্রা শুরু করেছিল। আগামী ৭ সেপ্টেম্বর এটি চন্দ্রপৃষ্ঠে অবতরণ করতে পারে বলে ধারণা করা হচ্ছে। সফল হলে চাঁদের দক্ষিণ মেরুতে নামা প্রথম কোনো মহাকাশযানের বিরল সম্মান পাবে চন্দ্রায়ন-২।

প্রসঙ্গত, চাঁদে এটি ভারতের দ্বিতীয় চন্দ্রাভিযান। ২০০৮ সালে দেশটি পাঠিয়েছিল চন্দ্রায়ন-১। তবে সেই অভিযানে মহাকাশযানটি শুধুমাত্র চাঁদের কক্ষপথে পরিভ্রমণ করে। চন্দ্রপৃষ্ঠে অবতরণ করেনি।

নতুন এই অভিযানে চাঁদে পানীয় ও পাথরের গঠন সম্পর্কে বিস্তারিত তথ্য সংগ্রহের চেষ্টা করবে আইএসআরও। চন্দ্রায়ন-২ এ ব্যবহৃত মহাকাশযানে ল্যান্ডার, অরবিটার ও রোভার রয়েছে। এটি ১৪ দিন চাঁদে অবস্থান করবে।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন