বিজ্ঞাপন

যুক্তরাজ্যের দূতাবাস কর্মকর্তাকে মুক্তি দিয়েছে চীন

August 24, 2019 | 9:20 am

আন্তর্জাতিক ডেস্ক

হংকংস্থ যুক্তরাজ্য দূতাবাসের কর্মকর্তা সিমন চেঙ্গকে মুক্তি দিয়েছে চীন। শুক্রবার (২৩ আগস্ট) তার ফেসবুক পেজ থেকে প্রকাশিত এক বিবৃতির বরাতে এ খবর জানিয়েছে বিবিসি।

বিজ্ঞাপন

৮ আগস্ট ব্যবসায়িক সফরে হংকং থেকে চীনের শেনজেন যাওয়ার পর থেকে তিনি নিখোঁজ ছিলেন। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, জন নিরাপত্তা আইনে আটক হয়ে পনের দিনের কারাদণ্ড প্রাপ্ত হয়েছিলেন সিমন।

যুক্তরাজ্য তাদের দূতাবাস কর্মকর্তার কারাদণ্ডের ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করেছে।

স্থানীয় পত্রিকা হংকং ফ্রি প্রেস জানিয়েছে, সিমন চেঙ্গ যুক্তরাজ্য দূতাবাসের স্কটল্যান্ড উন্নয়ন বিভাগের বাণিজ্য এবং বিনিয়োগ বিভাগের একজন কর্মকর্তা। তিনি তাইওয়ান এবং যুক্তরাজ্যে পড়ালেখা করার পর হংকং ফিরে এসে দূতাবাসের কাজে যোগ দেন।

বিজ্ঞাপন

এদিকে, টানা তিন মাস ধরে হংকংয়ে চলমান সরকার বিরোধী আন্দোলনে লাখো মানুষের বিক্ষুব্ধ অংশগ্রহণ বিশ্বব্যাপি আলোচিত হয়েছে। চাপের মুখে চীনের সংসদে উত্থাপিত বন্দি প্রত্যর্পণ বিলটি স্থগিত করা হয়েছে। এই বিল কার্যকর হলে হংকং থেকে যে কোন অপরাধীকে বিচারের জন্য চীন তার নিজস্ব ভূখন্ডে নিয়ে যেতে পারবে।

এমন এক বাস্তবতায়, হংকংয়ের যুক্তরাজ্য দূতাবাসের কর্মকর্তাকে পনের দিন চীনের সীমান্ত এলাকায় বন্দি রাখার পর মুক্তি দেওয়া হয়েছে।

কারামুক্তির পর সিমন চেঙ্গ তার ফেসবুক পেজ থেকে দেওয়া এক বিবৃতিতে তার পাশে দাঁড়ানোয় সকলকে ধন্যবাদ জানিয়েছেন। কিছুদিন তিনি পরিবারের সাথে কাটাতে চান। তার আটক হওয়া এবং মুক্তি পাওয়ার ব্যাপারে পরে বিস্তারিত জানাবেন বলেও উল্লেখ করেছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন