বিজ্ঞাপন

কাশ্মিরের পথে বিরোধীদলীয় প্রতিনিধিদল, নেতৃত্বে রাহুল গান্ধী

August 24, 2019 | 1:12 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতীয় কংগ্রেস নেতা রাহুল গান্ধীর নেতৃত্বে নয় সদস্যের একটি বিরোধীদলীয় প্রতিনিধিদল শনিবার (২৪ আগষ্ট) স্থানীয় সময় সকাল ১১টায় দিল্লি থেকে শ্রীনগরগামী বিমানে উঠেছেন। খবর ইন্ডিয়া টুডে।

বিজ্ঞাপন

ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিলের পর জম্মু ও কাশ্মিরের স্বাভাবিক জীবনযাত্রা বদলে গিয়ে ত্রাসের রাজত্ব তৈরি হয়েছে। এর মধ্যেই স্থানীয় জনগণ এবং রাজনৈতিক নেতৃবৃন্দের সাথে সাক্ষাৎ করতে এই প্রতিনিধিদল ঐ অঞ্চল সফরের সিদ্ধান্ত নিয়েছে।

কংগ্রেস ছাড়াও এই প্রতিনিধিদলে সিপিআই (এম), সিপিআই, রাষ্ট্রীয় জনতা দল, ন্যাশনাল কমিউনিস্ট পার্টি, তৃণমূল কংগ্রেস, ডিএমকে পার্টির সদস্যরা রয়েছেন। এ সফরে রাহুল গান্ধীর সঙ্গে রয়েছেন গুলাম নবী আজাদ, ডি রাজা, মাজিদ মেমন, মনোজ ঝা, শরদ যাদব, এবং আনন্দ শর্মা।

বিজ্ঞাপন

তবে, কাশ্মিরের রাজ্য প্রশাসনের পক্ষ থেকে বিরোধি নেতাদের এই সফরে না যাওয়ার জন্য অনুরোধ করা হয়েছিল। তারা জানিয়েছে, কাশ্মিরের বর্তমান পরিস্থিতিতে সেখানে কেবল জীবনযাত্রা স্বাভাবিক করার চেষ্টা করা হচ্ছে। এই সফরের মাধ্যমে সেখানকার শান্তি প্রক্রিয়া ক্ষতিগ্রস্থ হতে পারে।

কাশ্মিরের বিশেষ সাংবিধানিক অধিকার বাতিল করার পর থেকে কোন রাজনৈতিক নেতাকে কাশ্মিরে প্রবেশ করতে দিচ্ছে না সরকারী কর্তৃপক্ষ। এমনকি স্থানীয় রাজনৈতিক দলের নেতাদেরকেও গৃহবন্দি করে রাখা হয়েছে। তাদের মধ্যে সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ, ওমর আবদুল্লাহ এবং মেহেবুবা মুফতি রয়েছেন।

বিজ্ঞাপন

যদিও শুক্রবার (২৩ আগস্ট) কাশ্মিরের অবস্থা আগের চেয়ে একটু স্বাভাবিক হয়েছে। তবে প্রশাসনিক সূত্রগুলো জানিয়েছে, অপ্রীতিকর পরিস্থিতি এড়াতেই এখন পর্যন্ত স্থানীয়দের কিছুকিছু বিধিনিষেধের মধ্যে রাখা হয়েছে। পরিস্থিতির উন্নয়নের সাথেসাথে সবকিছু শিথিল হয়ে আসবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন