মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৯ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ২৪ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

প্লাস্টিকের বোতল জমা দিয়ে মিলছে বাসের টিকিট

আগস্ট ২৪, ২০১৯ | ৪:৫৯ অপরাহ্ণ

পরিবেশ ও জলবায়ু ডেস্ক

দক্ষিণ আমেরিকার দেশ ইকুয়েডরের অন্যতম প্রধান শহর গুয়াকুইল। প্লাস্টিক আবর্জনা থেকে বাঁচতে সেখানের নগর-সেবায় যুক্ত হয়েছে বাড়তি এক সুযোগ। পুনর্ব্যবহারযোগ্য প্লাস্টিক বর্জ্য জমা দিয়ে যে কেউ পেতে পারেন সরকারি সেবায় বাসের টিকিট। খবর এমএসএনের।

বিজ্ঞাপন

প্রতিটি প্লাস্টিকের বোতল কিনে নেওয়া হচ্ছে ২ সেন্ট করে। অর্থাৎ কেউ ১৫টি বোতল সংগ্রহ করলে ৩০ সেন্টে অন্তত একটা বাসের টিকিট মিলছে বলে জানান শহরটির বাসিন্দারা। বর্জ্য ক্রয়কারী ব্যবসা প্রতিষ্ঠানগুলোর চেয়ে  তারা এখানে বেশি দাম পাচ্ছেন।

গুয়াকুইল নগরে জনসংখ্যা ২৭ লাখের মতো। তবে এখানেই প্লাস্টিক বর্জ্যের পরিমাণ বেশি। দিনে ৪ হাজার ২শ টন উৎপন্ন বর্জ্যের বিপরীতে পুনর্ব্যবহারযোগ্য মাত্র ১৪ শতাংশ। কর্তৃপক্ষের লক্ষ্য যতটা সম্ভব তা থেকে সংগ্রহ করা। তাই কিছু মেশিন স্থাপন করা হয়েছে যেখানে যাত্রীরা প্লাস্টিক বোতল বা বর্জ্য রেখে যেতে পারেন।

বিজ্ঞাপন

স্থানীয় বাসযাত্রী ক্রিস্টিয়ান কার্ডনেস বলেন, ১৫টা প্লাস্টিকের বোতল থেকে ১টি মেট্রোভিয়া টিকিট মিলছে। যেটা রিসাইক্লিং সেন্টারের চেয়েও বেশি।

তবে কেউ কেউ অভিযোগ করছেন, বোতল জমা দিলেই মেশিন থেকে নগদ অর্থ পাওয়া যায়। অনেকে অর্থটা বাসের টিকিটের পেছনে খরচ নাও করতে পারেন!

এ বিষয়ে সরকারি পরিবহন সংস্থা মেট্রোভিয়ার ম্যারেজার লিওপ্লোডো ফালকেজ বলেন, প্রক্রিয়াটি নিয়ে কাজ করা হচ্ছে। নতুন যেসব মেশিন আসবে সেগুলোতে সরাসরি টিকিট কেনার বিষয়টি থাকবে।

মাত্র দু মাস আগেই প্লাস্টিক বর্জ্যে ব্যবস্থাপনায় এই উদ্যোগ নেওয়া হলেও তা দ্রুত সাড়া ফেলেছে। এ পর্যন্ত ২৪ হাজারেরও বেশি বোতল সংগ্রহ করেছে নগর কর্তৃপক্ষ।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন