বৃহস্পতিবার ১২ ডিসেম্বর, ২০১৯ ইং , ২৮ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৪ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

জি৭ সম্মেলনে আলোচিত হবে যেসব ইস্যু

আগস্ট ২৪, ২০১৯ | ৬:২৫ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

শিল্পোন্নত ও অধিক মাথাপিছু আয়ের দেশগুলোর জোট জি৭-এর সম্মেলন এবার অনুষ্ঠিত হচ্ছে ফ্রান্সে। ২৪ ও ২৫ আগস্ট দুই দিনব্যাপী এই আয়োজনে বিশ্বের বাঘা-বাঘা নেতারা উপস্থিত থাকবেন। আলোচনা করবেন বৈশ্বিক সমস্যা নিয়ে। জি-৭ এর সদস্য না হলেও এবারের আয়োজনে আমন্ত্রণ জানানো হয়েছে ভারত, চীন, স্পেন, অস্ট্রেলিয়ার মতো অন্যান্য প্রভাবশালী দেশকে। খবর নিউজ১৮-এর।

বিজ্ঞাপন

কাশ্মির সংকট: সম্মেলন শুরু আগেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কাশ্মির বিষয়ে কথা বলবেন। যাতে ভারত-পাকিস্তানের উদ্বেগ নিরসনে সাহায্য করা যায়। তবে ইতোমধ্যে ভারত জানিয়েছে কাশ্মির তাদের অভ্যন্তরীণ বিষয়। প্রসঙ্গত, চলতি মাসে কাশ্মিরের বিশেষ স্বায়ত্তশাসন বাতিলের পর কাশ্মির নিয়ে ভারত-পাকিস্তানের বৈরিতার সূত্রপাত হয়।

বৈশ্বিক করপোরেট ট্যাক্স কোড: ফেসবুক, গুগল, অ্যামাজনের মতো প্রযুক্তি নির্ভর প্রতিষ্ঠানগুলোকে আরও বেশি কর পরিশোধে বাধ্য করতে বৈশ্বিক করপোরেট ট্যাক্স কোডের কথা ভাবা হচ্ছে। ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁখো জানিয়েছেন, তিনি অংশ নেওয়া দেশগুলোকে এ বিষয়ে ভাবতে বলবেন।

ইরান-যুক্তরাষ্ট্র উদ্বেগ: পরমাণু চুক্তি বাতিলের পর ইরানের সঙ্গে পশ্চিমা দেশগুলোর সম্পর্কের অবনতি আলোচিত হবে এবারের জি৭ সম্মেলনে। ইরানের ওপর অর্থনৈতিক অবরোধ আরোপের বিষয়ে ট্রাম্পকে বোঝাতে চেষ্টা করবেনে এমানুয়েল ম্যাঁখো। এমনটাই জানা গেছে।

বিজ্ঞাপন

জলবায়ু পরিবর্তন: জলবায়ু পরিবর্তন সবচেয়ে স্পষ্ট হয়েছে চলতি বছর। বিশ্বের অনেক শহর প্রত্যক্ষ করেছে সর্বোচ্চ তাপমাত্রা। এছাড়া কোথাও কোথাও অস্বাভাবিক বৃষ্টিপাত ও সম্প্রতি রেনইনফরেস্ট অ্যামাজনে দাবানলে ক্ষয়ক্ষতি প্রত্যক্ষ করেছে বিশ্ব। এসব বিষয় এবার আলোচিত হবে।

ইউক্রেন নিয়ে আলোচনা: ইউক্রেন থেকে ক্রিমিয়া অধিকৃতের ঘটনায় ২০১৪ সালে সাবেক জি৮ থেকে বহিষ্কার করা হয় রাশিয়াকে। প্রেসিডেন্ট ট্রাম্প অনেকবার বলেছেন তিনি এই জোটে তিনি রাশিয়াকে পুনরায় ফেরাতে চান। তাই ইউক্রেন-রাশিয়া দ্বন্দ্ব নিয়ে হতে পারে আলোচনা।

প্রসঙ্গত, জি-৭ ভুক্ত দেশগুলো হলো, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, জার্মানি, ইতালি, ফ্রান্স ও কানাডা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন