বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৪ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৯ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

অ্যামাজনে আগুনের ভুল ছবি ছড়ালেন ক্যাপ্রিও-রোনালদো ও অন্যান্যরা

আগস্ট ২৪, ২০১৯ | ৮:০৬ অপরাহ্ণ

বিচিত্রা ডেস্ক

পৃথিবীর ফুসফুস অ্যামাজন পুড়ছে। সাধারণ আমজনতার সঙ্গে তাবৎ সেলেব্রিটিরাও অনলাইনের শোরগোল তুলবেন তাই স্বাভাবিক। কিন্তু তথ্য বিভ্রাটের এই যুগে গুগলে ছবি খোঁজার পাশাপাশি একটু ফ্যাক্ট চেকিংও যে সেরে নিতে হয় তা হয়তো এনারা ভাবেননি। আর তাইতো অ্যামাজনে দাবানলের ভুল ছবি ছড়িয়ে সমালোচনায় পড়েছেন, হলিউড সুপারস্টার লিওনার্দো ক্যাপ্রিও, সংগীত শিল্পী ম্যাডোনা, ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো। এমনকি ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাখোঁও। খবর পয়েন্টারের।

বিজ্ঞাপন

ওপরের ছবিটি নিজের ইনস্টাগ্রামে শেয়ার করেছেন পর্তুগিজ ফুটবল তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। ছবিটি পেয়েছে ৮০ লাখেরও বেশি মানুষের প্রতিক্রিয়া। তবে দুঃখজনক হলেও সত্যি এটা অ্যামাজনের কোনো ছবি নয়। দক্ষিণ ব্রাজিলের রিও গ্রান্দে ডি সউলের ছবি। তাও তোলা হয়েছিল ২০১৩ সালে।

লিওনার্দো ক্যাপ্রিও পরিবেশবাদী হিসেবে পরিচিত। তিনিও টুইটারে শেয়ার করেছেন আগুনের ছবি। জানতে চেয়েছেন মিডিয়া কেন অ্যামাজনের আগুন বিষয়ে চুপ। তবে তার ছবিটিও ভুল সময়ে তোলা ২০১৮ সালের।

বিজ্ঞাপন

পৃথিবীর ২০ ভাগ অক্সিজেনের সরবরাহের বিষয়টি উল্লেখ করে ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাখোঁ তার টুইটার পোস্টে লিখেছেন, জি৭ সদস্যভুক্ত দেশগুলোর এ বিষয়ে আলোচনা করা উচিত। তবে তার ছবিটিও প্রকৃত নয়। ছবিটির ফটোগ্রাফারই মারা গেছেন ২০০৩ সালে।

এছাড়া অ্যামাজনের বর্তমান দাবানলের ভুল ছবি প্রকাশ করে সমালোচিত হয়েছেন টেনিস তারকা নোভাক জোকোভিচ ও সংগীত শিল্পী ম্যাডোনা।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন