বিজ্ঞাপন

আমদানি বাড়ায় হিলিতে কমেছে পেয়াঁজের দাম

August 25, 2019 | 5:07 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

হিলি (দিনাজপুর) প্রতিনিধিঃ দেশের দ্বিতীয় বৃহত্তম স্থলবন্দর হিসেবে পরিচিত হিলি স্থলবন্দরে ভারত থেকে আমদানি বাড়ায় কমেছে পেয়াঁজের দাম।

বিজ্ঞাপন

ঈদের ছুটির পর পেয়াঁজ আমদানি কমে যাওয়ায় লাগামহীনভাবে বাড়তে থাকে পেয়াঁজের দাম। ঈদের আগের তুলনায় ঈদের পরে পেয়াঁজের দাম কেজি প্রতি ২০ টাকা বেড়ে যায়।

তবে শনিবার (২৪ আগষ্ট) ব্যতিক্রম দেখা গেছে বন্দরের আড়তগুলোতে পেয়াঁজের আমদানি বাড়ার সাথে সাথে কমতে শুরু করেছে দাম। প্রকারভেদে কেজিতে কমেছে ১০ থেকে ১২ টাকা। আর বিক্রি হচ্ছে ২৮ থেকে ৩২ টাকা কেজি দরে। ঈদের পর গত বুধবার যে পেয়াঁজ বন্দরে বিক্রি হয়েছে ৩৮ থেকে ৪৪ টাকা ।

হিলি স্থলবন্দরের আমদানি-রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন সারাবাংলাকে বলেন, ছুটির পর পেঁয়াজ আমদানি অব্যাহত আছে। গত কয়েক দিনের তুলনায় আমদানি কিছুটা বৃদ্ধি পেয়েছে, যে কারনে দাম কমতে শুরু করেছে।

বিজ্ঞাপন

পেঁয়াজ আমদানিকারক সাইফুল ইসলাম সারাবাংলাকে জানান, আমদানি বৃদ্ধি পাওয়ার সাথে সাথে দাম কমতে শুরু করেছে। শনিবার আমরা বন্দরে পেয়াঁজ বিক্রি করেছি (সবচেয়ে ভালো) পেয়াঁজটা ৩৫ টাকা কেজি দরে।যে পেয়াঁজ গত বুধবার বিক্রি করেছি ৪৪ টাকা দরে। আর সর্বনিম্ন বিক্রি করেছি ২৮ টাকা কেজি দরে।যা আগে বিক্রি করেছিলাম ৩৮ টাকা কেজি দরে।প্রকারভেদে কেজিতে ১০ থেকে ১২ টাকা কমেছে।

তিনি আরও জানান, ভারতে আমাদের প্রচুর পরিমানে পেয়াঁজের এলসি দেওয়া আছে। সেগুলো বন্দরে প্রবেশ করলে দাম স্বাভাবিক থাকবে।

পেঁয়াজ কিনতে আসা পাইকার আইয়ুব আলী সারাবাংলাকে বলেন, গত কয়েক দিনের থেকে পেয়াঁজের দাম একটু কমেছে। আমরা স্বস্তিতে কিনতে পারছি। আমরা কম দামে পেয়াঁজ কিনতে পারলে ক্রেতারাও কম দামে কিনে খেতে পারবে।তিনি আরো জানান,দামটা আরো একটু কমলে আমাদের বেচা-কেনা ভালো হবে।গত দুই দিনের থেকে প্রকারভেদে কেজিতে ১০ টাকা কমেছে প্রতিকেজি পেয়াঁজে।

বিজ্ঞাপন

হিলি কাষ্টমস সূত্রে জানা যায়,বন্দরে গেলো সপ্তাহের ৫ কর্ম দিবসে ১১২টি ভারতীয় ট্রাকে ২ হাজার ৫শ মেট্রিক টন পেয়াঁজ আমদানি হলেও চলতি সপ্তাহের আজ শনিবার প্রথম কর্ম দিবসে ভারতীয় ৩২ ট্রাকে ৮শ মেট্রিক টন পেয়াঁজ আমদানি হয়েছে এই বন্দর দিয়ে।

সারাবাংলা/ইউজে/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন