বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৪ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৯ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

৭-১ গোলে শ্রীলঙ্কাকে উড়িয়ে দিয়েছে বাংলাদেশ

আগস্ট ২৫, ২০১৯ | ২:৩৫ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক

ভারতের কল্যাণী স্টেডিয়ামে সাফ অনূর্ধ্ব-১৫ ফুটবল ম্যাচে শ্রীলঙ্কাকে ৭-১ গোলে হারিয়েছে বাংলাদেশ। গেল বছর পাকিস্তানকে হারিয়ে মেহেদী-উচ্ছ্বাসদের হাত ধরে সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপের শিরোপা দ্বিতীয়বারের মতো ঘরে তুলেছিল লাল-সবুজরা। সেই শিরোপা ধরে রাখার মিশনে নিজেদের দ্বিতীয় ম্যাচে লঙ্কানদের উড়িয়েই দিয়েছে লাল-সবুজ জার্সি-ধারী কিশোররা। একাই পাঁচটি গোল করেছেন আল আমিন।

বিজ্ঞাপন

রোববার (২৫ আগস্ট) ভারতের কল্যাণী স্টেডিয়ামে দুপুরে শুরু হয় ম্যাচটি। রেফারির বাঁশির পর থেকে যেন তেতে উঠে মিরাদ-আল আমিনরা। সাতবার লঙ্কানদের জালে বল জড়ায় বাংলাদেশ। বাফুফের একাডেমির এক ঝাঁক ফুটবলার মঞ্চ পেয়ে যেন জ্বলে উঠেন দ্বিতীয় ম্যাচেও। এতো বড় জয়ের শুরুটা যদিও ছিল অনেক পরে।

ম্যাচের ৩২ মিনিটে আল আমিনের গোলে লিড নেয় বাংলাদেশ। ডি বক্সের বাইরে থেকে আসা পাস থেকে দারুণ ফিনিশিং দেন আল আমিন রহমান (১-০)। এরপর শুরু হয় গোল বিষ্ফোরণ। এবার ম্যাচের সম্ভাব্য সবচেয়ে সুন্দর গোলটি করেন অধিনায়ক রাকিব নিজেই। ৪২ মিনিটের মাথায় মাঝমাঠ থেকে একাই তিন জনকে ড্রিবলিং করে বাঁ পায়ে নিঁখুতভাবে বল জালে জড়ান রাকিব (২-০)। তার দুই মিনিট পর যেন দলীয় দুর্দান্ত নৈপুণ্য উপহার দিলো কিশোররা। মাঝমাঠ থেকে দারুণভাবে পাস টু পাসে বলটা জালে জড়ালো। এবার ম্যাচের তৃতীয় ও নিজের দ্বিতীয় গোলটি করলেন আল আমিন (৩-০)।

প্রথমার্ধে লিড নিয়ে দ্বিতীয়ার্ধে যেন আরও আক্রমণাত্মক আর গুছিয়ে খেলতে থাকে বাংলাদেশ। ৪৮ মিনিটে এবার থ্রো থেকে হেডে গোল করে ব্যবধান ৪-০ করে ফেলেন ভুটান ম্যাচে জোড়া গোল করা আল মিরাদ।  এর মাঝে গোল খেয়ে বসে বাংলাদেশ। ৫০ মিনিটের মাথায় লঙ্কানদের হয়ে একমাত্র গোলটি করেন মুহাম্মদ মিহরান। ৫৯ মিনিটে হ্যাটট্রিক পূরণ করেন আল আমিন। পেনাল্টি থেকে তার হ্যাটট্রিকে ব্যবধান ৫-১ করে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।

বিজ্ঞাপন

অবশ্য এখানেই থেমে থাকেনি কিশোররা। ৬৭ মিনিটে ডি বক্সের ডান প্রান্ত থেকে দুর্দান্তভাবে বল নিয়ে একেবারে গোলবারের সামনে থাকা আল আমিনকে এগিয়ে দেন উইঙ্গার। ব্যস সেখান থেকে নিজের চতুর্থ ও ম্যাচের ষষ্ঠ গোলটি করেন এই কিশোর। ৭১ মিনিটে আরও একটি গোলের মুহূর্ত হয়। এবার আগের গোলের ঠিক পুনরাবৃত্তি। তবে এবার বাম প্রান্তে। ফিনিশিং করেন আল আমিন। ব্যবধান হয়ে যায় ৭-১। যেন ২০১৪ সালের বিশ্বকাপের ব্রাজিল-জার্মানির ম্যাচকে মনে করিয়ে দিল রাকিব-আল আমিনরা।

ভারতের মাঠে আগের ম্যাচে বড় জয় নিয়ে মাঠ ছাড়ে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। চলতি সাফ চ্যাম্পিয়নশিপের প্রথম ম্যাচে লঙ্কানদের কাছে হারা ভুটানকে ৫-২ ব্যবধানে গোলবন্যায় ভাসিয়েছে বাংলাদেশের যুবারা।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের তত্ত্বাবধানে ফোর্টিজ গ্রাউন্ডে বাফুফের একাডেমিতে প্রশিক্ষণ নিচ্ছে এই ফুটবলাররা। জাতীয় যুব কোচ হিসেবে রবার্ট মার্টিন রাইলসের অধীনে নিজেদের প্রস্তুত হয়েছে রাব্বি-পিয়াসরা। সেটার প্রতিফলন পাওয়া যাচ্ছে মাঠেও।

সাফ চ্যাম্পিয়নশিপে অংশ নেওয়ার আগে গত সোমবার (১৯ আগস্ট) কলকাতায় পৌঁছে বুধবার শহরের ক্লাব ইউনাইটেড স্পোর্টস ক্লাবের সঙ্গে প্রস্তুতি ম্যাচ খেলেছিল লাল-সবুজ জার্সি-ধারী কিশোররা। সেই ম্যাচ জিতে বাড়তি আত্মবিশ্বাস নিয়ে শুক্রবার নিজেদের প্রথম ম্যাচে ভুটানকে বিধ্বস্ত করে লাল-সবুজ যুবারা। এবার তো লঙ্কানদের উড়িয়েই দিয়েছে বাংলাদেশের কিশোররা।

এবারের এই টুর্নামেন্টে অংশ নিচ্ছে বাংলাদেশ, ভারত, নেপাল, ভুটান ও শ্রীলঙ্কার কিশোর ফুটবলাররা। লিগ ভিত্তিতে হবে এই টুর্নামেন্ট। ২১ তারিখ থেকে শুরু হওয়া টুর্নামেন্টের প্রথম ম্যাচে নেপালকে ৫-০ ব্যবধানে উড়িয়ে মিশন শুরু করেছে স্বাগতিক ভারত। অন্যদিকে ভুটানকে হারিয়েছে লঙ্কান যুবারা। বাংলাদেশের পরের দুই ম্যাচ ২৭ আগস্ট নেপালের বিপক্ষে ও ২৯ আগস্ট স্বাগতিক ভারতের বিপক্ষে একই ভেন্যুতে। টেবিলের সর্বোচ্চ পয়েন্ট পাওয়া দুই দল ৩১ আগস্ট ফাইনালে মুখোমুখি হবে।

সারাবাংলা/একে/এমআরপি/জেএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন