বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৪ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৯ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

পাঁচ বছর আগের একাদশ রিয়ালের!

আগস্ট ২৫, ২০১৯ | ৪:১৭ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক

২০১৯-২০২০ মৌসুমে লিগের দ্বিতীয় ম্যাচে রিয়াল ভায়োদলিদের বিপক্ষে মাঠে নামে রিয়াল মাদ্রিদ। স্প্যানিশ লা লিগায় ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে পয়েন্ট খুইয়েছে রিয়াল। শেষ পর্যন্ত ১-১ গোলের সময়তায় ম্যাচ শেষ হলে পয়েন্ট ভাগাভাগি করেই খুশি থাকতে হয়েছে জিনেদিন জিদানের শিষ্যদের। পাঁচ বছর আগে প্রায় একই রকম আক্রমণভাগ নিয়ে খেলেছিল স্পেনের জায়ান্টরা।

বিজ্ঞাপন

২০১৪ সালের ৩১ আগস্ট তখনকার রিয়াল কোচ কার্লো আনচেলত্তির অধীনে মাঠে নেমেছিল লস ব্ল্যাঙ্কোসরা। সেদিন অ্যাওয়ে ম্যাচে রিয়ালের প্রতিপক্ষ ছিল রিয়াল সোসিয়েদাদ। অ্যানোয়েতা স্টেডিয়ামে আতিথ্য নেওয়া রিয়ালের শুরুর একাদশে আক্রমণভাগে ছিলেন গ্যারেথ বেল, করিম বেনজেমা, জেমস রদ্রিগেজ আর ইসকো। বিশ্রামে রাখা হয়েছিল তখনকার সেরা অস্ত্র ক্রিস্টিয়ানো রোনালদোকে। গত রাতে রিয়াল ভায়োদলিদের বিপক্ষে হোম ম্যাচেও এই চার তারকা রিয়ালের শুরুর একাদশে আক্রমণভাগে ছিলেন। ইনজুরির কারণে ছিলেন না রিয়ালের নতুন অস্ত্র বেলজিয়ামের এডেন হ্যাজার্ড। শুরুর একাদশে আরও ছিলেন না ভিনসিয়াস জুনিয়র। একাদশে ছিলেন দানি কারভাহাল, সার্জিও রামোস, মার্সেলো এবং টনি ক্রুস। পাঁচ বছর আগের সেই ম্যাচে খেলা ১১ জনের ৯ জন খেলেছেন গতরাতের ম্যাচে।

গোলরক্ষক ইকার ক্যাসিয়াস, পেপে আর লুকা মদ্রিচ পাঁচ বছর আগের সেই ম্যাচে থাকলেও গতরাতের ম্যাচে ছিলেন না। ক্যাসিয়াস আর পেপে রিয়ালের অধ্যায় শেষ করেছেন। মদ্রিচ রিয়ালে থাকলেও গতরাতের ম্যাচে জায়গা মেলেনি। লাল কার্ড দেখে নিষিদ্ধ হওয়া মদ্রিচ খেলতে পারেননি এই ম্যাচে। পাঁচ বছর আগের সেই ম্যাচটিতে বেল আর সার্জিও রামোস গোল করলে রিয়াল মাদ্রিদ ২-০ গোলের লিড নেয়। কিন্তু চমক জাগিয়ে স্বাগতিক সোসিয়েদাদ ৪-২ গোলে হারিয়ে দেয় রিয়ালকে।

গত রাতের ম্যাচে দুই মৌসুম বায়ার্ন মিউনিখে ধারে কাঁটিয়ে রিয়ালের একাদশে ফেরেন কলম্বিয়ান তারকা রদ্রিগেজ। এবারের মৌসুমে ঘরের মাঠে প্রথম ম্যাচেই জিদানের একাদশে জায়গা মিলেছিল এই কলম্বিয়ানের। বেল আর রদ্রিগেজের সাথে সাথে করিম বেনজেমাও বেশ কিছু সুযোগ পান, তবে গোল করতে ব্যর্থ হন সবাই। প্রথমার্ধে গোল শূন্য থেকেই বিরতিতে যেতে হয় রিয়ালকে। দ্বিতীয়ার্ধের শুরুতে আরও আক্রমণাত্মক হয়ে ওঠে রিয়াল। তবে গোল যেন অমাবস্যার চাঁদ হয়ে ওঠে লস ব্ল্যাঙ্কোসদের কাছে।

ম্যাচের বাকি তখন মাত্র ৮ মিনিট। নিশ্চিত ড্র’য়ের দিকেই এগিয়ে যাচ্ছে ম্যাচ। ঠিক তখনই ফ্রেঞ্চ সতীর্থ রাফায়েল ভারানের কাছ থেকে পাওয়া বলে দারুণ এক গোল করেন বেনজেমা। আর এতেই বনে যান সপ্তম বিদেশি ফুটবলার যিনি স্প্যানিশ লা লিগায় ছুঁলেন ১৫০ গোলের মাইলফলক। তার আগে আলফ্রেড ডি স্টেফানো, ফেরেঙ্ক পুসকাস, লিওনেল মেসি আর ক্রিস্টিয়ানো রোনালদোর মতো তারকারা লা লিগায় দেড়শো গোলের মাইলফলক স্পর্শ করেছেন।

বিজ্ঞাপন

তবে ম্যাচের নাটকীয়তা তখনও বাকি। রিয়াল মাদ্রিদ এগিয়ে থেকে তিন পয়েন্টের স্বপ্নের যখন বিভোর ঠিক তখনই সার্জি গার্দিওলার গোলে সমতায় ফেরে ভায়োদলিদ। ম্যাচের মাত্র এক মিনিট বাকি থাকতে সময়তায় ফেরা ভায়োদলিদ শেষ পর্যন্ত এক পয়েন্ট নিয়েই মাঠ ছাড়ে। তাতে ঘরের মাঠে এই নিয়ে টানা ছয় ম্যাচ জয় বঞ্চিত হলো রিয়াল মাদ্রিদ। গেল মৌসুমে ঘরের মাঠে শেষ পাঁচ ম্যাচেই জয়ের দেখা পায়নি রিয়াল। সেই ধারাবাহিকতায় যেন ধরে রাখলো জিদানের শিষ্যরা।

লিগের দুই ম্যাচে এক জয় আর এক ড্র নিয়ে দুই অবস্থান করছে রিয়াল। লস ব্ল্যাঙ্কোসদের পয়েন্ট চার। আগামী ২ সেপ্টেম্বর ভিয়ারিয়ালের বিপক্ষে পরবর্তী ম্যাচে মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন